২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

১২০ টাকায় ৭ সদস্যের পরিবার চালাতে হয় চা শ্রমিককে

১২০ টাকায় ৭ সদস্যের পরিবার চালাতে হয় চা শ্রমিককে - ছবি : সংগৃহীত

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আলীনগর চা বাগানের শ্রমিক বিশ্বনাথ রবিদাশ। দৈনিক মজুরি পান ১২০ টাকা। তাকে প্রতি সপ্তাহে কাজ করতে হয় ছয় দিন। ফলে এক সপ্তাহের কাজের মজুরি দাঁড়ায় ৭২০ টাকা। তার একার আয়ে চলে মা-বাবা, চাচা, স্ত্রী আর ছেলে-মেয়েসহ সাত সদস্যের পরিবার।

এত কম আয়ে কীভাবে চলে- এমন প্রশ্নের উত্তরে দীর্ঘশ্বাস ফেলে তিনি বলেন, দৈনিক ১২০ টাকায় সংসার চালানো বেশ কঠিন। বর্তমানে যে দর (দ্রব্যমূল্য), ৪০ টাকা চালের কেজি, তিন বেলার খাবার কীভাবে যে জোটানো যায়! খুবই কষ্ট হয় আরকি।

আক্ষেপের সুরে রবিদাশ বলেন, ‘মুখ ফুটে কী আর বলি, আমার মতো আরো অনেকেই আছে। বললে, চোখের পানি চলে আসে। অনেক কষ্টের মধ্যে বসবাস করি।

তিনি জানান, ছেলে-মেয়েদের পড়াশুনা আর অন্য খরচ যোগাতে হলে চা বাগানের বাইরে অন্য কাজের খোঁজে থাকতে হয়। এমন পরিস্থিতির জন্যও নিজের ভাগ্যকেই দোষারোপ করেন বিশ্বনাথ রবিদাশ।

তিনি বলেন, কী করবো, বাগানের মধ্যেই জন্ম নিয়েছি, অনেক কষ্টে থাকতে হয়।

নতুন দৈনিক বেতন
এই শ্রমিকদের ন্যুনতম দৈনিক মজুরি নির্ধারণ করে বিভিন্ন সুপারিশ রোববার একটি গেজেটে প্রকাশ করেছে বাংলাদেশের নিম্নতম মজুরি বোর্ড।

এতে বলা হয়, বাগানের শ্রেণীবিভাগ ভেদে চা শ্রমিকদের দৈনিক বেতন হবে ১১৭ থেকে ১২০ টাকা করে, যার বিরোধিতা করছেন শ্রমিক নেতারা।

চা শ্রমিক নেতারা বলছেন, প্রতিবছর মজুরি বাড়ানোর নিয়ম থাকলেও খসড়া গেজেটে মজুরি তো বাড়েনি, উল্টা অনেক ক্ষেত্রে মজুরি কমেছে।

বিশেষজ্ঞরা বলছেন, শ্রমিক পক্ষের দুর্বল অবস্থান ছাড়াও চা শ্রমিকদের ধর্মীয় ও সামাজিক অবস্থানও তাদের মজুরি নির্ধারণে ভূমিকা রাখে।

বোর্ডের সুপারিশে বাইরে বসবাসের সুযোগ, কম মূল্যে চাল বা আটা, বছরে দুটি উৎসব ভাতাসহ অন্য সুযোগ-সুবিধা থাকবে।

ব্রিটিশ ভারতের বাংলাদেশ অংশে প্রথম বাণিজ্যিক-ভিত্তিতে চা চাষ শুরু হয় সিলেটের মালনীছড়া চা বাগানে ১৮৫৪ সালে।

বাংলাদেশ চা উন্নয়ন বোর্ডের তথ্য মতে, দেশে চা বাগান রয়েছে ১৬৭টি। আর এসব বাগানে শ্রমিক রয়েছে এক লাখ ৪০ হাজারের মতো।

কম বেতনের কষ্ট
জেসমিন আক্তার। মৌলভীবাজারের রামনগর থানার ইটা চা বাগানে কাজ করেন তিনি। স্বামীর নির্দিষ্ট কোনো আয় নেই। তিন ছেলে-মেয়ে আর শ্বশুর-শাশুড়ি মিলে পুরো পরিবারই নির্ভর করে তার একার আয়ের উপর।

জেসমিন আক্তার জানান, এত কম আয়ে কখনো কখনো তিন বেলার আহার যোগাড় করতেই কষ্ট করতে হয় তার।
খেয়ে না খেয়ে থাকতে হয় তাদের। এর মধ্যে ছেলে-মেয়েদের লেখাপড়া করাইতেছি, ওদেরও তো দিতে হয়, স্কুলের বেতন, কষ্ট হয় চলতে।

মজুরি বৃদ্ধির দাবি
শ্রমিকদের পক্ষে মৌলভীবাজার জেলা চা শ্রমিক সঙ্ঘ খসড়া এই গেজেটে সই করা থেকে বিরত থাকার কথা জানিয়েছে।

তারা দাবি তুলেছেন, ১২০ টাকার পরিবর্তে দৈনিক ৩০০ টাকা করে মজুরি দিতে হবে। দুই মাসের বেতনের সমান বার্ষিক দুটি বোনাস দিতে হবে। বৈশাখের বোনাস হিসেবে দিতে হবে ১০ হাজার টাকা।

সংগঠনটির সভাপতি রাম ভজন কৈরি অভিযোগ করে বলেন, খসড়া গেজেটে শিক্ষানবিশ বলে একটি পদের কথা উল্লেখ করা হয়েছে। কিন্তু চা শিল্পে যারা কাজ করেন তারা পারিবারিকভাবেই এই পেশার সাথে যুক্ত থাকেন।

তাই ছোট বেলা থেকেই চা শিল্পের সব কাজের সাথে পরিচয়ই শুধু থাকে না বরং প্রাপ্তবয়স্ক শ্রমিকরা এতে পারদর্শী হয়ে ওঠেন। সে কারণে এই পেশায় শিক্ষানবিশ হওয়ার সুযোগ নেই বলে উল্লেখ করেন তিনি।

তিনি আরো অভিযোগ তোলেন, প্রতিবছর মজুরি বাড়ানোর নিয়ম থাকলেও খসড়া গেজেটে মজুরি তো বাড়েনি, উল্টা অনেক ক্ষেত্রে মজুরি কমেছে।

তার দাবি, খসড়ায় যে মজুরির কথা উল্লেখ করা হয়েছে তা গত আড়াই বছর ধরেই ভোগ করছেন তারা। ফলে এবছর কোনো মজুরি বাড়েনি। বরং মালিক পক্ষের সাথে আড়াই বছর আগের করা চুক্তিই আবার নতুন করে তাদের সামনে আনা হয়েছে। তার দাবি, ২০২০ সালের ৩১ ডিসেম্বর ওই চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে।

মালিক পক্ষের স্বার্থ সংরক্ষণ
তিনি জানান, চা শ্রমিকরা তাদের সংগঠনের মাধ্যমে মালিক পক্ষের সাথে আলোচনার ভিত্তিতে প্রতি দুই বছর পর পর মজুরি বাড়িয়ে নতুন চুক্তি করে থাকেন।

চা শ্রমিকদের নেতা কৈরি অভিযোগ করেন, বর্তমান মজুরি বোর্ড যে সুপারিশ দিয়েছে তা শ্রমিকদের স্বার্থে নয় বরং মালিক পক্ষের স্বার্থ সংরক্ষণ করছে।

কম মজুরির বিষয়ে চা বাগান মালিকদের সংগঠন বাংলাদেশীয় চা সংসদ- সিলেট শাখার চেয়ারম্যান জি এম শিবলি বলেন, শ্রমিকদের দৈনিক মজুরি কম হলেও তাদের অন্যান্য সুবিধা যেমন আবাসন, রেশন, চিকিৎসার মতো সুবিধা চা বাগানের মালিকরাই করে থাকেন যা টাকার অংকে পরিমাপ করা হয় না। যার কারণে আপাত দৃষ্টিতে মজুরি কম মনে হয়।

শিবলি বলেন, মজুরি ও সব সুযোগ সুবিধা ধরা মাসে তাদের বেতন ১২ থেকে ১৪ হাজার টাকার মতোই হয়।

এ দিকে শ্রমিক সংগঠনগুলো বোর্ডের বিরুদ্ধে মালিক পক্ষের স্বার্থ সংরক্ষণের যে অভিযোগ আনা হয়েছে তা অস্বীকার করেছে মজুরি বোর্ড।

বোর্ড বলছেন, শ্রমিক ও মালিক পক্ষের সাথে এর আগে করা চুক্তি বিবেচনায় নিয়েই মজুরি নির্ধারণের সুপারিশ করা হয়েছে।

নিম্নতম মজুরি বোর্ডের সচিব রাইসা আফরোজ বলেন, খসড়া যে গেজেট প্রকাশ করা হয়েছে তা সংশোধনের জন্য ১৪ দিন সময় রয়েছে।

এই সময়ের মধ্যে যেকোনো ধরণের অভিযোগ মজুরি বোর্ডকে আনুষ্ঠানিকভাবে জানানো যাবে।

কোনো অভিযোগ পেলে তা ১৪ দিন পর অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠকে উপস্থাপন ও আলোচনা করা হবে এবং সে অনুযায়ী সিদ্ধান্ত নিয়েই চূড়ান্ত গেজেট প্রকাশ করা হবে।

এ দিকে বিশেষজ্ঞরা বলছেন, শ্রমিক পক্ষের দুর্বল অবস্থান ছাড়াও চা শ্রমিকদের ধর্মীয় ও সামাজিক অবস্থানও তাদের মজুরি নির্ধারণে ভূমিকা রাখে।

চা বাগানের শ্রমিকদের নিয়ে কাজ করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম।

শ্রমিকদের দুর্বল অবস্থান
তিনি বলেন, চা শ্রমিক ইউনিয়নগুলোর শক্ত অবস্থান না থাকা, মালিক পক্ষের সাথে দুর্বল সমঝোতা এবং মালিক পক্ষের শক্তিশালী অবস্থানের মতো বিভিন্ন কারণে চা শ্রমিকদের মজুরির বিষয়টি নিয়ে কোনো স্থায়ী সমাধানে আসা সম্ভব হয় না।

তিনি বলেন, মজুরি নির্ধারণের বিষয়টি পুরোটাই সমঝোতার একটি বিষয়। সেখানে সরকারের যে ভূমিকা শ্রমিক পক্ষ আশা করে তা তারা পায় না। নিজেরাও শক্তভাবে দাঁড়াতে পারে না।

তিনি বলেন, ধর্মীয় ও গোষ্ঠী হিসেবেও স্থানীয়ভাবে চা শ্রমিকদের একটা দুর্বল অবস্থান রয়েছে। যা স্থানীয় রাজনীতিতে ব্যবহার করা হয়ে থাকে। সব কিছু মিলিয়ে এর একটা দুর্বল রিফ্লেকশন আমরা চা শ্রমিকদের জীবন-জীবিকায় দেখি আমরা।

এদিকে চা শ্রমিক সঙ্ঘের সভাপতি রাম ভজন কৈরি জানান, মজুরি বোর্ডের কাছে খুব শিগগিরই নিজেদের দাবি-দাওয়া ও অভিযোগ লিখিত আকারে জানাবেন তারা।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল