২৮ জুলাই ২০২১
`

কাঁঠালবোঝাই গাড়ি থেকে বিলুপ্তপ্রায় প্রজাতির ‘আইড ক্যাট’ সাপ উদ্ধার

কাঁঠালবোঝাই গাড়ি থেকে বিলুপ্ত প্রজাতির ‘আইড ক্যাট’ সাপ উদ্ধার - ছবি- নয়া দিগন্ত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে কাঁঠালবোঝাই জিপ গাড়ি থেকে বিলুপ্তপ্রায় প্রজাতির একটি ‘আইড ক্যাট’ সাপ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে শহরের নতুন বাজার এলাকা থেকে সাপটি উদ্ধার করেন শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব।

সজল দেব জানান, দুপুরের দিকে খবর পান কাঁঠালবোঝাই গাড়িতে একটি সাপ থাকায় শ্রমিকরা গাড়ি থেকে কাঁঠাল নামাতে পারছেন না। সাপটিকে মারতে লাঠি নিয়ে বসে আছেন কয়েকজন। এমন সংবাদ পেয়ে তিনি ঘটনাস্থলে গিয়ে নিজেই কয়েকটা কাঁঠাল গাড়ি থেকে নামিয়ে সাপটি দেখতে পান। পরে সেটিকে ধরে তার সেবা ফাউন্ডেশনে নিয়ে আসেন।

তিনি জানান, এই সাপটি বিলুপ্তপ্রায় প্রজাতির। এটিকে সচরাচর দেখা যায় না। এর বাংলা কোনো নাম নেই বলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মনিরুল এইচ খান তাকে জানিয়েছেন। সাপটির ইংরেজি নাম ‘আইড ক্যাট’।

সজল দেব বলেন, ‘অল্পের জন্য সাপটি রক্ষা পেয়েছে। শ্রমিকরা যেভাবে লাঠি নিয়ে বসেছিল বের হলেই তারা মেরে ফেলত। বন বিভাগের সাথে আলোচনা করে সাপটিকে লাউয়াছড়া বনে অবমুক্ত করে দেয়া হবে বলেও জানান তিনি।



আরো সংবাদ


লুটতরাজ, আত্মসাৎ ও অব্যবস্থাপনা দেশে ভুতুড়ে পরিবেশের সৃষ্টি করেছে : ডা. শফিকুর করোনায় ঝালকাঠির সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সানিয়া আক্তারের মৃত্যু জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির আবেদন শুরু প্রতিদিন ছয় লাখ মানুষকে টিকা দিতে হবে : আইএমএফ খুলনার বিভিন্ন হাসপাতালে করোনায় আরো ১২ জনের মৃত্যু জমিতে কিটনাশক ছিটাতে গিয়ে কৃষকের মৃত্যু মোসাদ অ্যাজেন্টদের গ্রেফতার করার দাবি ইরানের অ্যাসাঞ্জের নাগরিকত্ব বাতিল করেছে ইকুয়েডর ডেল্টা ছড়াচ্ছে, যুক্তরাষ্ট্রে আবার মাস্ক ফিরল চলতি বছর ভূমধ্যসাগরে প্রাণ হারিয়েছে প্রায় ৯৭০ অভিবাসী দেশে এসেছে আরো একটি ‘অক্সিজেন এক্সপ্রেস’

সকল