২২ জুন ২০২১
`

সিলেট মেরিন একাডেমির উদ্বোধন

সিলেট মেরিন একাডেমির উদ্বোধন - ছবি- সংগৃহীত

সিলেট মেরিন একাডেমির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। ১০৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত একাডেমির কার্যক্রম বৃহস্পতিবার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসাথে তিনি নৌপরিবহন মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার ‘নবসৃষ্ট অবকাঠামো ও জলযান’ উদ্বোধন করেন। আগামী জুলাই থেকে এ ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরুর আশা করছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী সিলেট মেরিন একাডেমিসহ কয়েকটি প্রকল্পের উদ্বোধন ঘোষণা করেন।

জানা যায়, ২০১২ সালে বরিশাল, সিলেট, রংপর ও পাবনায় চারটি মেরিন একাডেমি স্থাপনের উদ্যোগ নেয় সরকার। এর অংশ হিসেবে সিলেট সদর উপজেলার হাটখলা ইউনিয়নে বাদাঘাট এলাকার চেঙ্গেরখাল নদীর পারে সিলেটের প্রথম নৌপথের শিক্ষাপ্রতিষ্ঠান সিলেট মেরিন একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়া হয়। ২০১২ সালের জুনে প্রতিষ্ঠানটির জন্য ১০ একর ভূমি অধিগ্রহণ কার্যক্রম শুরু হয়। ২০১৩ সালের ১৭ সেপ্টেম্বর সিলেট মেরিন একাডেমির কাজের আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে ১০৭ কোটি টাকা ব্যয়ে সিলেট মেরিন একাডেমির অবকাঠামো নির্মাণ কাজ পুরোদমে শুরু হয় ২০১৭ সালে। এর আগে এ প্রকল্পের মাটি ভরাটসহ অন্যান্য কাজ শেষ করা হয়। প্রকল্পের আওতায় ছোট বড় ২০টি বহুতল ভবন নির্মাণ করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে- একাডেমিক ভবন, ছাত্রাবাস, তিনটি শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী আবাসিক ভবন, জিমনেসিয়াম, মসজিদ, প্যারেড গ্রাউন্ড ও সুইমিংপুল।

সিলেট মেরিন একাডেমিতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মো: মশিউরব রহমান, পুলিশের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো: নিশারুল আরিফ, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন ও সিলেট মেরিন একাডেমির প্রধান ক্যাপ্টেন কাজী এবিএম শামীম প্রমুখ।

উল্লেখ্য যে সিলেট নগরীর উপকণ্ঠে নবনির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগারের কাছে চেঙ্গেরখাল নদীর তীরবর্তী এলাকায় নির্মিত অধুনিক সুযোগ সুবিধা সম্বলিত সিলেট মেরিন একাডেমির প্রথম ব্যাচে ৫০ ক্যাডেট ভর্তি করা হয়েছে। যার মধ্যে ইঞ্জিনিয়ারিং ও নটিক্যাল শাখায় ২৫ জন করে শিক্ষার্থী রয়েছেন। বর্তমানে তারা চট্টগ্রাম মেরিন একাডেমিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

সিলেট মেরিন একাডেমির দায়িত্বপ্রাপ্ত কমান্ডেন্ট ক্যাপ্টেন কাজী এবিএম শামীম বলেন, মেরিন একাডেমি সিলেট ক্যাম্পাস উদ্বোধন হয়েছে। এ বছরের জুলাই মাসে শিক্ষার্থীদের নতুন এ ক্যাম্পাসে নিয়ে আসা যাবে বলে আশা করছি।



আরো সংবাদ