২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আদালতের নির্দেশে দাম্পত্য জীবনে ফিরে গেল আরো ৫৪টি পরিবার

-

সুনামগঞ্জের নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ৬৫ মামলায় এক ব্যতিক্রমী রায় দিয়েছে আদালত। দ্বন্দ্ব মিটিয়ে সংসার করার শর্তে ৫৪ জন স্বামী তাদের স্ত্রী ও সন্তানের কাছে ফিরে গেছেন। তাদের মধ্যে ১১ জনকে সংসার করতে সম্মত না হওয়ায় বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করেছেন আদালত।

সোমবার দুপুর ১২টায় এক সাথে ৬৫টি পৃথক মামলার দেয়া রায়ে সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো: জাকির হোসেন এই আদেশ দেন। আদেশ ঘোষণার পর আদালত প্রাঙ্গণে স্বামীদের নিজ নিজ স্ত্রীকে ফুল দিয়ে বরণ করতে দেখা যায়।

আদালত সূত্রে জানায়, নারী নির্যাতন ও যৌতুকসহ বিভিন্ন অভিযোগ উল্লেখ করে ভিন্ন ভিন্ন সময়ে ওই এলাকার কয়েক ব্যক্তির বিরুদ্ধে মামলা করেছিলেন তাদের স্ত্রীরা। দীর্ঘদিন মামলা চলার কারণে স্বামী, সন্তান ও স্ত্রীদের জীবন অনিশ্চিতের দিকে যাচ্ছিল। আর্থিক, সামাজিকসহ বিভিন্নভাবে ক্ষতি হচ্ছিলেন উভয় পরিবার। আপস-মীমংসার মাধ্যমে সংসারের সম্মত হওয়ায় ৫৪ জন স্বামীকে মুক্তি দিয়ে কারাগারের পরিবর্তে ফুল হাতে তাদের স্ত্রী-সন্তানের কাছে ফেরত পাঠান আদালত।

অপরদিকে সংসারে সম্মত না হওয়ার ১১ স্বামীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

এ ব্যাপারে সুনামগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন আদালতের পিপি অ্যাডভোকেট নান্টু রায় বলেন, নিঃসন্দেহে এমন রায় দৃষ্টান্ত স্থাপন করেছে। সামাজিক ও পারিবারিক বন্ধনকে আরো দৃঢ় করবে। আদালত পৃথক ৬৫টি মামলার রায় দিয়েছেন। ১১টি মামলায় ১১ জন স্বামীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। সেই সাথে মামলার জট কমবে বলে মনে করেন তিনি। এবং বিচারপ্রার্থী জনগণ তাদের সুবিচার পাবেন।

উল্লেখ্য, গত বছরের ২৫ নভেম্বর একই আদালতের বিচারক মো: জাকির হোসেন এক দিনে পৃথক ৪৭টি নারী ও শিশু নির্যাতন দমন মামলায় ৪৭টি পরিবারকে আপসের মাধ্যমে তাদের স্বাভাবিক জীবনে ফেরত পাঠাতে সক্ষম হয়েছিলেন। এ নিয়ে মোট ১০১টি পরিবার আলাদা হওয়ার প্রক্রিয়া থেকে ফিরে এসেছে।


আরো সংবাদ



premium cement