০৪ মার্চ ২০২১
`

দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে - নয়া দিগন্ত

শীতের শহর ও চায়ের রাজধানীখ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে গত কয়েক দিন ধরে বিরাজ করছে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। সাথে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। বেলা বাড়ার সাথে সাথে সূর্যের তাপ বাড়লেও কনকনে হিমেল হাওয়ার কারণে তাপমাত্রার কমে যাচ্ছে দাপট। আবার বিকেল গড়িয়ে সন্ধ্যা নামলেই তীব্র শীত অনুভূত হওয়ার পাশাপাশি ঘনকুয়াশার কারণে অনেকটা ঝুঁকি নিয়েই চলাচল করছে যানবাহন।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া সহকারী জায়েদুল ইসলাম মাসুম জানান, মঙ্গলবার শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে আট দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস। এটিই দেশের সর্বনিম্ন তাপমাত্রা বলেও তিনি জানান। এর আগে গত ২৩ ও ২৪ জানুয়ারি দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড করা হয় যথাক্রমে ৯ দশমিক শূন্য ডিগ্রি ও ৯ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস সূত্রে আরো জানা যায়, দেশের সর্বনিম্ন তাপমাত্রার তালিকায় শ্রীমঙ্গল ছাড়াও রয়েছে আরো দুটি অঞ্চলের নাম। ওই দুটি অঞ্চল হচ্ছে, কুড়িগ্রামের রাজারহাট। সেখানকার তাপমাত্রা ১০ দশমিক চার ডিগ্রি ও পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

তীব্র শীত ও ঘনকুয়াশার ফলে কিছুটা ব্যহত হয়ে পড়েছে পর্যটন নগরীর স্বাভাবিক জীবনযাত্রা। আবহাওয়া অধিদফতরের দায়িত্বরত কর্মকর্তারা জানিয়েছেন, এই অবস্থা আরো দুই- এক দিন বিরাজ করতে পারে। আকাশ পরিষ্কার হয়ে যাওয়ায় উত্তরের হাওয়ার শীতল বাতাস বেশি অনুভূত হচ্ছে।

এ দিকে মাঘ মাসের কনকনে ঠাণ্ডা বাতাসের সাথে জেঁকে বসেছে তীব্র শীত। ভোর থেকে সকাল পর্যন্ত কুয়াশায় ঢেকে রয়েছে। ঢাকা-সিলেট মহাসড়কে দূরপাল্লার গাড়িসহ আঞ্চলিক সড়কগুলোতে সকাল বেলা হেডলাইট জালিয়ে যান চলাচল করতে দেখা গেছে।

অপর দিকে পাহাড়ি জনপদের খেটে খাওয়া মানুষগুলো তীব্র শীত উপক্ষো করে ঠেলা ও ভ্যানে করে আনারস, লেবু, কলাসহ বিভিন্ন ফল-ফলাদি নিয়ে কাকডাকা ভোরে শহরে আসতে দেখা যায় শহরের ভানুগাছ সড়কে।



আরো সংবাদ