১২ জুলাই ২০২০

ব্রয়লার পালনে স্বাবলম্বী শায়েস্তাগঞ্জের আব্দুল হাকিম

ব্রয়লারের খামারে উদ্যোক্তা আব্দুল হাকিম - নয়া দিগন্ত

ব্রয়লার মুরগীর খামার ব্যবসায় হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে অনেকেই স্বাবলম্বী হয়েছেন। স্বল্প পুঁজির ব্যবসা এবং অল্প সময়ে মুরগী বিক্রি যোগ্য হওয়াতে অনেকেই ঝুঁকছেন ব্রয়লার পালনে।

খোঁজ নিয়ে দেখা যায়, শায়েস্তাগঞ্জ উপজেলার চরনুরআহমদ, বাগুনিপাড়া, সুদিয়াখলা, বিরামচর, ব্রাক্ষণডুরা, সুরাবই, পুরাসুন্দা, নুরপুর, নসরতপুর এলাকার শতাধিক মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই ব্যবসার সাথে জড়িত।

কথা হয় ব্রয়লার মুরগীর খামার ব্যবসায় সফল উদ্যোক্তা আব্দুল হাকিমের সাথে। আব্দুল হাকিম বানিয়াচং ৪ নং উত্তর পূর্ব ইউনিয়নের বাসিন্দা। সাত বছর আগে গ্যানিংগঞ্জ বাজারে দুটি মুরগীর খামার স্থাপন করেন তিনি। এরপর থেকে তার দিন বদলাতে থাকে। প্রতি মাসে এক চালান বিক্রিতে তার লাভ হয় ১০-১৫ হাজার টাকা।

এরপর তার শ্বশুর বাড়ির দুই শতক জায়গায় তিনি একটি মুরগীর খামার স্থাপন করেন। পাশাপাশি এই মুরগী বিক্রি করার জন্য অলিপুর বাজারে ‘মা বাবার দোয়া’ পোল্ট্রি হাউস নামে একটি দোকান দেন।

আব্দুল হাকিম জানান, বর্তমানে তার খামারে ৬০০ বাচ্ছা মোরগ আছে, মে মাসের দিকে ৫০ গ্রাম ওজনের বাচ্চা মোরগ তিনি ৩৬ টাকা দরে কিনে এনেছিলেন। এখন মুরগীর ওজন প্রত্যেকটি এককেজি। এককেজি ওজন হতে সময় লেগেছে মাত্র ২৫ দিন। আরো একমাস গেলে প্রতিটি মুরগী প্রায় ২ থেকে আড়াই কেজি হয়ে উঠবে। তিনি বলেন, এই ৬০০ মুরগীর পেছনে তার খরচ হয়েছে ৯ হাজার ৫০০ টাকা। মুরগীর দাম ভাল থাকলে তিনি ২০ হাজার টাকা লাভ করতে পারবেন। তবে কখনো কখনো বাচ্চা মুরগী মারা গেলে লোকসান ও গুনতে হয়।

আব্দুল হেকিম পরিবার পরিজন নিয়ে এখন সুখেই আছেন। তবে তিনি এই ব্যবসা আরো বড় পরিসরে করতে চান।

ব্রয়লার মুরগীর খামারের ব্যবসা করে লাভবান হয়েছেন এমন তালিকায় আরো আছেন, পুরাসুন্দা গ্রামের শেখ সোহাগ, খোকন তালুকদার, মন্নান মিয়া, রাসেল মিয়াসহ আরো অনেকেই।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রমপদ দে বলেন, সরকারিভাবে সহায়তার জন্য রেজিষ্ট্রেশন করতে হয়। রেজিষ্ট্রেশন করলে আমরা আব্দুল হেকিমকে সরকারি উদ্যোক্তা ঋণ দেয়ার চেষ্টা করব। শায়েস্তাগঞ্জে মোট কতগুলো খামার আছে জিজ্ঞেস করলে তিনি জানান, আমি নতুন যোগদান করেছি। আমি এসে এ পর্যন্ত তিনটি রেজিষ্ট্রেশন করেছি। আমাদের ডাটাবেইজ এর কাজ চলছে। সবাইকে এর আওতায় আনা হবে।


আরো সংবাদ

বেসরকারি ব্যাংকে আতঙ্ক (২০৯৩৫)যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (১৩২৬১)আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক (৯০০২)স্ত্রীর সামনেই আত্মহত্যা করলেন আফগান ফেরত মার্কিন সৈন্য (৭৮৬৫)৮ হাজারের বেশি মুসলিম গণহত্যার যে বিচার ২৫ বছরেও হয়নি (৭৮৬১)যুক্তরাষ্ট্রের প্রতি চীনের হঠাৎ ‘আপস বার্তা’র নেপথ্যে (৬৯৫৮)শিক্ষকের যৌন হয়রানির ভিডিও ভাইরাল, সর্বত্র তোলপাড় (৬৩১৩)বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? (৬০৯৬)বাংলাদেশীদের জন্য দরজা কেন বন্ধ করল ইতালি? (৫৯৯২)‘আয়া সুফিয়া’কে মসজিদ ঘোষণা এরদোগানের, আজান-তাকবিরে মুখরিত ইস্তাম্বুল (ভিডিও) (৫৯৬৪)