২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

এবারও সবার পেছনে সিলেট

এবারও সবার পেছনে সিলেট -

অতীতের ন্যায় এবারও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার (এসএসসি) ফলাফলে সবার পেছনে অবস্থান সিলেট শিক্ষা বোর্ডের। দেশে এবার গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। আর সিলেট বোর্ডে পাসের হার ৭৮.৭৯ শতাংশ। অন্য সকল শিক্ষা বোর্ডেরও পাশের হার সিলেটের চেয়ে বেশি।
তবে, সিলেটে গত বছরের চাইতে এবার পাসের হার বেড়েছে। গতবার সিলেটে পাসের হার ছিলো ৭০. ৮৩ শতাংশ। এবার সিলেট শিক্ষাবোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ২৬৩ ছাত্র-ছাত্রী। গতবার জিপিএ ৫ পেয়েছিলো ২ হাজার ৭৫৭ জন। এ বছর সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ৯১২টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ১৬ হাজার ১০৪ জন পরীক্ষার্থী অংশ নেন। পাস করেছেন ৯১ হাজার ৪৮০ জন। এদের মধ্যে ছেলে ৩৯ হাজার ৫০৪ জন এবং মেয়ে ৫১ হাজার ৯৭৬ জন।

শীর্ষে ব্লু বার্ড
এবার সিলেট বোর্ডেও শীর্ষস্থানে রয়েছে ব্লু বার্ড হাই স্কুল অ্যান্ড কলেজ। শতভাগ পাস করা এই প্রতিষ্ঠান থেকে জিপিএ ৫ পেয়েছে সর্বোচ্চ ২১৪ জন। এই প্রতিষ্ঠানের ২৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে সকলেই পাস করেছেন।

দ্বিতীয় স্থানে রয়েছে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। ২৬৬ জন শিক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৫ পেয়েছে ২০৭ জন। শতভাগ পাসের রেকর্ডও করেছে এই স্কুলটি। সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ২৪৯ জন শিক্ষার্থী অংশ নিয়ে ২৪৬ জন পাস করেছে। পাসের হার ৯৮ দশমিক ৮০ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১৪৬ জন। সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের ৩৩৬ জন ছাত্রী অংশ নিয়ে পাস করেছে ৩২১ জন। জিপিএ ৫ পেয়েছে ১৩৯ জন। পাসের হার ৯৫ দশমিক ৫৪ শতাংশ। সিলেট ক্যাডেট কলেজ এবারও অক্ষুণ্ণ রেখেছে শতভাগ পাসের রেকর্ড। ৫৪ জন পরীক্ষার্থী এখান থেকে অংশ নিয়ে পাস ও জিপিএ ৫ পেয়েছে ৫৪ জনই।

৪৩ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস
সিলেটে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। গতবার ২২টি শিক্ষা প্রতিষ্ঠানের সকলেই পাস করেছিলো। এবার এ সংখ্যা দাঁড়িয়েছে ৪৩টিতে। সিলেটে ২০১৬ সালে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান ছিল ৬২টি, ২০১৭ সালে ৩৭টি ও ২০১৮ সালে ছিলো ২৩টি।


আরো সংবাদ



premium cement