২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সিলেট শহীদ শামসুদ্দিন হাসপাতালে এলো ৯টি ভেন্টিলেটর

সিলেট শহীদ শামসুদ্দিন হাসপাতালে এলো ৯টি ভেন্টিলেটর - সংগৃহীত

সিলেটে করোনাভাইরাসে আক্রান্ত হওয়া একমাত্র রোগীকে গত বুধবার উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করার পর শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে এসেছে আরও ৯টি ভেন্টিলেটর। গত বৃহস্পতিবার সন্ধ্যায় এগুলো হাসপাতালে এসে পৌঁছে। পরদিন শুক্রবার থেকে শুরু হওয়ার কথা ভেন্টিলেটরগুলো স্থাপনের কাজ। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, এগুলো চালু করতে আরও কয়েক দিন সময় লাগতে পারে।

দেশে করোনা সংক্রমণের পর সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালকে করোনা আইসোলেশন সেন্টার হিসেবে ঘোষণা করা হয়। করোনা সন্দেহভাজন রোগীদের এই হাসপাতালেই চিকিৎসা চলছে। ১০০ শয্যার এই হাসপাতালে ভেন্টিলেটরসহ দুটি আইসিইউ ইউনিট রয়েছে। তবে, সিলেটে করোনাভাইরাসে আক্রান্ত হওয়া একমাত্র রোগীকেই বুধবার উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করা হয়।

শহীদ শামসুদ্দিন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) সুশান্ত মহাপাত্র সংবাদ মাধ্যমকে জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় নতুন ৯টি ভেন্টিলেটর হাসপাতালে এসে পৌঁছেছে। তিনি বলেন, করোনা আক্রান্ত রোগীদের জন্য নেগেটিভ প্রেশারের ভেন্টিলেটর প্রয়োজন হয়। নতুন আসা ভেন্টিলেটরগুলো নেগেটিভ প্রেশারের। তবে, নতুন ভেন্টিলেটর এলেও এই হাসপাতালে নেই সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট। ফলে কয়েকটি বড় অক্সিজেন সিলিন্ডারকে একত্রে করে একটি ভেন্টিলেটরে কানেকশন দেওয়া হচ্ছে। এরকম ৪টি সিলিন্ডার সিস্টেম দিয়ে শামসুদ্দীন হাসপাতালে ২টি ভেন্টিলেটর স্থাপন করা হয়েছে। একই পদ্ধতিতে বাকী ৯টি ভেন্টিলেটরও স্থাপন করা হবে।


আরো সংবাদ



premium cement