২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাজ বন্ধ রাখার দাবিতে চা শ্রমিকদের কর্মবিরতি

কাজ বন্ধ রাখার দাবিতে চা শ্রমিকদের কর্মবিরতি - নয়া দিগন্ত

সুরক্ষা প্রদান ও বাগানের কাজ বন্ধ রাখার দাবিতে কাজ বন্ধ করে দিয়েছে চা শ্রমিকরা। মঙ্গলবার মৌলভীবাজারের মাথিউড়া চা বাগানের ম্যানেজার বাংলার সামনে তিন ঘন্টা কর্মবিরতি করেন শ্রমিকরা।

সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত তিন ঘন্টা কর্ম বিরতি পালন করে বাগান কর্তৃপক্ষের কাছে তারা দাবী জানিয়েছেন, শ্রমিকদের সচেতনতা বৃদ্ধি ও সকল শ্রমিকদের মধ্যে মাস্ক, সাবান বিতরণ নিশ্চিত করতে হবে। সারা দেশের সাথে মিল রেখে বাগান বন্ধ ঘোষণা করতে হবে। তা না করলে ধর্মঘটের দিকে যাবে শ্রমিকরা। শহর বন্দরে যখন জীবানু নাশক পানীয় স্পে করা হচ্ছে তখন পিছিয়ে পড়া চা জনগোষ্টি মাস্ক ব্যবহার ও সাবান দিয়ে হাত ধোয়া থেকে বঞ্চিত রয়েছে। সারা দেশ লকডাউন হলেও বাগান কেন বন্ধ দেওয়া হচ্ছে না এমন প্রশ্ন তাদের।

পরে চা বাগানের পঞ্চায়েত সভাপতি সুগ্রীম গৌড়ের সভাপতিত্বে শ্রমিকদের এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন টেংরা ইউপি সদস্য বিক্রম গৌড়, শ্রমিক সেক্রেটারী রাম লাল রবি দাস, শ্রমিক নেতা লালন রাজভর প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন কালি চরণ, জয় গৌড়, সমলু সালিহা, চান্দ্রাইয়া নাইডু।

বিষয়টি নিয়ে যোগাযোগ করা হলে মাথিউড়া চা বাগানের ব্যবস্থাপক ওয়াহিদুজ্জামান বলেন বাগান বন্ধ দেওয়ার কোন সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না। তবে আমরা শ্রমিকদের সচেতন ভাবে সামাজিক নিরাপত্তা ও সুরক্ষা প্রদানে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

উল্লেখ্য, বিশ্বব্যাপি করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বাংলাদেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। গত ২৬ মার্চ থেকে দেশের সরকারী বেসরকারী সবধরণের প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কিন্তু মৌলভীবাজারের রাজনগরের ফাঁড়ি বাগানসহ ১৩টি চা বাগানে সুরক্ষা ছাড়াই দল বেধে কাজ চালিয়ে যাচ্ছে শ্রমিকরা।


আরো সংবাদ



premium cement