১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরি
`

দু’বার করোনায় আক্রান্ত হওয়ার পরও টোকিওতে সোনা জয়

-

করোনাভাইরাসও তার স্পিরিটকে ভাঙতে পারেনি।বলা ভালো করোনাকে একবার নয় দু'দুবার জয় করা অ্যাথলিট টোকিওতে সোনা জিতে কার্যত গোটা বিশ্বের কাছে দৃষ্টান্ত স্থাপন করলেন। লড়াইয়ের এই দৃষ্টান্ত চিরকাল মনে রাখবেন ক্রীড়াপ্রেমী সমর্থকরা। সাঁতারের পুল থেকে জেতা টম ডিনের স্বর্ণপদকটার মাহাত্ম্য যে তাই অন্যান্য সব জয়ের থেকে আলাদা তা বলাই বাহুল্য।

আজ নিজের ইভেন্ট ২০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারের ফাইনাল শেষ করে যখন তিনি স্কোরের দিকে তাকালেন তখন হয়তো তিনি নিজেও নিজেকে বিশ্বাস করতে পারেননি । তার নিজের চোখকেই তার হয়তো আর বিশ্বাস হচ্ছিল না। আসলে পুরুষদের ২০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে টম ডিন সোনার পদক জিতে গেমসের ইতিহাসে লড়াইয়ের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন।

ডিন একটা সময় গেমসে অংশ নিতে পারবেন কিনা সেই ব্যাপারেই সন্দিহান ছিলেন। গেমসের প্রস্তুতি নেয়ার সময় দু'বার করোনায় আক্রান্ত হয়েছিলেন এই ব্রিটিশ সাঁতারু। ফলে তার প্রস্তুতিতেও ঘাটতি ছিল। আইসোলেশনে থাকার কারণে অনুশীলন ঠিক করে হয়নি, ফিট রাখতে শরীরচর্চাও করতে পারেননি তিনি। সেই কারণেই ২১ বছর বয়সী ডিনের এই সোনা খুব স্পেশাল। তিনি সতীর্থ ডানকান স্কটের চেয়ে ০.০৪ সেকেন্ড কম সময় নিয়ে সোনা জয় নিশ্চিত করেন। ১৯০৮ সালের পর অলিম্পিক্সে প্রথমবারের মতো সাঁতারের কোনো ইভেন্টে একইসাথে সোনা ও রুপা জয়ের কীর্তি গড়ল গ্রেট ব্রিটেন। অ্যাডাম পিটির ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনাজয়ের পরে এবারের অলিম্পিক্সে এটি সাঁতারে গ্রেট ব্রিটেনের ছেলেদের দ্বিতীয় সোনা জয়।
সূত্র : হিন্দুস্তান টাইমস



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০৩)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)