১০ ডিসেম্বর ২০২৩, ২৫ অগ্রহায়ণ ১৪৩০, ২৫ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিজরি
`

চীনের বিরুদ্ধে মোদি-বাইডেন বার্তায় 'কোয়াড'

চীনের বিরুদ্ধে মোদি-বাইডেন বার্তায় 'কোয়াড' - প্রতীকী ছবি

দ্রুত পাল্টে যাচ্ছে বিশ্ব মানচিত্র! তৈরি হচ্ছে নতুন সমীকরণ? আমেরিকাকে চ্যালেঞ্জ জানিয়ে মহাশক্তি হিসেবে আত্মপ্রকাশ করছে চীন। দক্ষিণ চিন সাগর থেকে শুরু করে ভারত মহাসাগরে যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ করছে চীন। তবে বেইজিংয়ের এই দৃষ্টিভঙ্গি যে মেনে নেয়া হবে না, জি-২০ শীর্ষ সম্মেলনের আগে ওই বার্তাই দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার জি-২০ সম্মেলনের আগে বাইডেনের সাথে বসেন মোদির। দিল্লি ৭ লোকমার্গে প্রধানমন্ত্রীর বাসভবনে হয় এই দুই রাষ্ট্রপ্রধানের আলোচনা। তারপরই হোয়াইট হাউসের পক্ষ থেকে প্রধানমন্ত্রী মোদি ও প্রেসিডেন্ট বাইডেনের যৌথবিবৃতি প্রকাশ করা হয়। সেখানে সাফ বলা হয়েছে, ‘স্বাধীন, মুক্ত ও অবাধ ভারত-মহাসাগরীয় অঞ্চল ধরে রাখতে কোয়াড জোটের গুরুত্ব ফের তুলে ধরেছেন প্রধানমন্ত্রী মোদি ও বাইডেন। ২০২৪ সালে ভারতে অনুষ্ঠিত হতে চলা কোয়াড সামিটে প্রেসিডেন্ট বাইডেনকে স্বাগত জানাতে উন্মুখ প্রধানমন্ত্রী মোদি।’

উল্লেখ্য যে ভারত, অস্ট্রেলিয়া, জাপান ও আমেরিকা মিলে তৈরি হয়েছে ‘কোয়াড্রিল্যাটারাল সিকিউরিটি ডায়ালগ’ বা কোয়াড গ্রুপ। গত আগস্ট মাসেই মালাবার মহড়ায় শক্তিপ্রদর্শন করে জোট।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র মনে করে যে দক্ষিণ চিন সাগর ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে লালফৌজ ‘বাড়াবাড়ি’ করছে। কমিউনিস্ট দেশের এই আগ্রাসানে বিপন্ন মুক্তবাণিজ্য পথ। এছাড়া বিভিন্ন দেশের নিরাপত্তাও বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে। যুক্তরাষ্ট্রের দৃষ্টিতে, তাই চীনকে কড়া বার্তা দিয়ে মহড়ায় নেমেছে শক্তিধর চার দেশ।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
মুশফিকের পথে হাঁটছেন নান্নু, হচ্ছেন কঠোর আর ইসরাইলে যাবে না ফিলিস্তিনি কর্মীরা বিএনপি মানবাধিকার লঙ্ঘনে রেকর্ড করেছে : ওবায়দুল কাদের আবাসিক হলে রাবি শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যু! সাগরে ডুবুচরে আটকাপড়া পর্যটকবাহী জাহাজের সেই যাত্রীদের উদ্ধার নির্মাণে ক্রটি প্লাটফর্ম ঘঁষতে ঘঁষতে চললো ট্রেন মুশফিকের বন্ধু পরিচয়ে প্রতারণায় আশরাফুলের ২ বছরের কারাদণ্ড মনোনয়ন ফিরে পেলেন সৈয়দ আশরাফের ছোট ভাই সৈয়দ সাফায়েত, লড়বেন বোনের সাথে পেঁয়াজ মজুদকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি ডিবি প্রধানের ইবি শিক্ষক সমিতির নির্বাচন ১৯ ডিসেম্বর, বিএনপিপন্থীদের বর্জন গাজার নিয়ন্ত্রণ নেয়া প্রসঙ্গে যা বললেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী

সকল