২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সিগনালের ভুলেই ভারতে রেল দুর্ঘটনা

সিগনালের ভুলেই ভারতে রেল দুর্ঘটনা। - ছবি : সংগৃহীত

ভারতে করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার কারণ সিগন্যাল ব্যবস্থায় বড়সড় ত্রুটি। বিভাগীয় তদন্তের পর প্রাথমিকভাবে শনিবার এমন রিপোর্টই জমা পড়েছে রেলের কাছে।

রেল সূত্রে জানা গেছে, বিভিন্ন বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শনের পর যে রিপোর্ট জমা দিয়েছেন, তাতে ট্রেন দুর্ঘটনার জন্য সমস্ত দায় চাপানো হয়েছে সিগন্যাল ব্যবস্থা ওপরে।

দক্ষিণ-পূর্ব রেলের ওই লাইনে সিগন্যাল ব্যবস্থা পরিচালিত হয় ‘রুট রিলে ইন্টারলকিং সিস্টেম’-এর মাধ্যমে। যার পুরোটাই স্বয়ংক্রিয়। তবে অতি বিশেষ প্রয়োজনে ‘ম্যানুয়ালি’ও নিয়ন্ত্রণ করা যায়। সেক্ষেত্রে বিভিন্ন সতর্কতা মানতে হয় সংশ্লিষ্ট রেলকর্মীকে। রুট রিলে ইন্টারলকিং সিস্টেমে বড়সড় ত্রুটির কারণেই দুর্ঘটনার কবলে পড়েছে করমণ্ডল এক্সপ্রেস। যা পরে লাইনচ্যুত হয়ে পেছন থেকে ধাক্কা মারে বাহানগা বাজার স্টেশনের লুপ লাইনে দাঁড়িয়ে থাকা একটি মালগাড়িকে। একই সাথে লাইনচ্যুত হওয়া করমণ্ডলের কয়েকটি কামরা গিয়ে পড়ে পাশের ডাউন লাইনে এবং বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের সাথে সংঘর্ষ হয়।

এ ঘটনায় শনিবার দুপুর পর্যন্ত নিহত হয়েছে ২৮৮ জন। যার জন্য প্রাথমিকভাবে রেল দায়ী করছে সিগন্যাল ব্যবস্থার ত্রুটিকেই।

অনেকে আবার তুলছেন রক্ষণাবেক্ষণের প্রশ্ন। তাদের মতে, বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে মোদি সরকার এতটাই ‘সক্রিয়’ যে আপাতদৃষ্টিতে ‘সাধারণ’ ট্রেন ও তাদের চলাচলের জন্য নির্দিষ্ট রেললাইন রক্ষণাবেক্ষণে একটা গাফিলতির সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। পুরো দেশের প্রতিটি রাজ্য থেকে অন্তত একটি করে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর কথা কেন্দ্রীয় সরকারের। বেশ কয়েকটি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনও করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই ‘সেমি হাইস্পিড’ ট্রেনটি তৈরি এবং তা চালানোর বিষয়টি যথেষ্ট ব্যয়বহুল। রেল বাজেটে যার ‘প্রভাব’ পড়েছে।

তবে এ নিয়ে এখন প্রকাশ্যে কেউই মুখ খুলতে রাজি নন। পুরোটাই অনুমানভিত্তিক। বিস্তারিত তদন্ত না হলে এমন কোনো বিষয়ে প্রকাশ্যে কেউই আঙুল তুলতে চাইছে না।

রেলের এক সূত্রে জানা গেছে, শনিবারই বাহানগা বাজারে ঘটনাস্থল পরিদর্শন করেছেন রেলের বিভিন্ন বিভাগীয় দফতরের কর্মকর্তারা। তারা একটি প্রাথমিক রিপোর্ট রেলকে জমা দেন। হাতে-লেখা ওই রিপোর্টেই উল্লেখ করা হয়েছে সিগন্যাল ব্যবস্থার ত্রুটির কথা। বাহানগা বাজার স্টেশনে সব মিলিয়ে চারটি রেললাইন রয়েছে। একটি হাওড়া থেকে চেন্নাইমুখী ‘আপ মেইন লাইন’। একটি হাওড়ামুখী ‘ডাউন মেইন লাইন’। অন্য দু’টি এই দুই মেইন লাইনের সমান্তরালে থাকা ‘আপ লুপ লাইন’ এবং ‘ডাউন লুপ লাইন’।

শুক্রবার সন্ধ্যা ৭টারা দিকে ‘আপ মেইন লাইন’ দিয়ে যাওয়ার কথা ছিল করমণ্ডল এক্সপ্রেসের। প্রায় একই সময়ে ‘ডাউন মেইন লাইন’ দিয়ে যাওয়ার কথা ছিল বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের।

রেলের একটি সূত্রের দাবি, ওই দু’টি ট্রেনের কোনোটিরই বাহানগা বাজার স্টেশনে দাঁড়ানোর কথা নয়। তাই ‘থ্রু’ চলে যাওয়ার জন্য দু’টি ট্রেনেরই সিগন্যাল দিয়েছিলেন স্টেশনের সহকারী স্টেশনমাস্টার। তার আগেই তিনিই প্যানেল থেকে সিগন্যাল দিয়ে তার আগে দু’টি মালগাড়িকে ‘ডাউন’ ও ‘আপ’ লুপলাইনে দাঁড় করিয়েছিলেন। সঠিক সময়ে করমণ্ডল এক্সপ্রেস ও বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস বাহানগা বাজার স্টেশনের কাছাকাছি আসে। সিগন্যাল সবুজ দেখে দু’টি ট্রেনই নির্দিষ্ট পথে এগিয়ে যায়।

রেলের ওই সূত্রের দাবি, এরপরেই আপ মেইন লাইনের ‘১৭-এ পয়েন্ট’ থেকে লুপ আপ লাইনে ঢুকে পড়ে করমণ্ডল। তারপর সেটি সজোরে ধাক্কা মারে ওই লুপ লাইনে দাঁড়িয়ে থাকা মালগাড়ির পিছনে। লাইনচ্যুত হওয়া করমণ্ডলের অন্তত ১৭টি বগি ছিটকে পড়ে এদিক-ওদিক। তার ইঞ্জিন উঠে যায় মালগাড়ির ওয়াগনের ওপরে।

রেল জানিয়েছে, ঠিক তখনই ডাউন মেইন লাইনে ঢুকে পড়েছিল বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। লাইনচ্যুত হওয়া করমণ্ডলের কয়েকটি কামরা ওই লাইনের ওপর গিয়ে পড়ে। তার জেরে বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের দু’টি কামরা লাইনচ্যুত হয়ে যায়।

রেলের কাছে যে প্রাথমিক রিপোর্ট জমা পড়েছে, তাতে ওই ‘১৭-এ’ নম্বর পয়েন্ট নিয়ে প্রশ্নের অবকাশ রয়েছে। রিপোর্টের একাংশে বলা হয়েছে, ১৭-এ নম্বর পয়েন্ট থেকেই করমণ্ডল মেইন আপ লাইন থেকে ঢুকে পড়ে লুপ লাইনে। অথচ তা হওয়ার কথা ছিল না। তারপরই ট্রেনটি গিয়ে ধাক্কা মারে মালগাড়ির পেছনে। চেন্নাইমুখী সিগন্যাল ‘সবুজ’ (এ ক্ষেত্রে লুপ লাইনে ঢোকার কোনো কথাই নয়) থাকার পরেও কিভাবে করমণ্ডল লুপ লাইনে ঢুকে পড়ে, সে প্রশ্ন তুলছে রেলের কর্মীদের একাংশ।

রিপোর্ট বলছে, ঘটনাস্থলের ১৭-এ পয়েন্টটি পর্যবেক্ষণ করে দেখা গেছে, ওই পয়েন্টটি লুপ লাইনে ঘোরানো ছিল। ফলে করমণ্ডল ঢুকে পড়ে লুপ লাইনে।

একই সাথে ওই রিপোর্টের অন্য একটি অংশে বলা হয়েছে, ‘প্যানেল’-এ (যেখান থেকে স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা নিয়ন্ত্রণ করার পাশাপাশি দেখা যায় এবং রেকর্ড করা থাকে) কোনো ত্রুটি ধরা পড়েনি। প্যানেল দেখে ওই পরিদর্শক কমিটির সদস্যদের মনে হয়েছে, সিগন্যাল ঠিকভাবেই দেয়া হয়েছিল দু’টি ট্রেনের জন্যই। প্যানেলে স্পষ্ট দেখা যাচ্ছে, করমণ্ডলের সিগন্যাল বা পয়েন্ট কোনোভাবেই আপ লুপ লাইনে ঘোরানো ছিল না। বরং তা সোজা চেন্নাই যাওয়ার জন্য সঠিকভাবে দেয়া হয়েছিল।

রিপোর্ট অনুযায়ী, ঘটনাস্থল পর্যবেক্ষণে ধরা পড়েছে যে ১৭-এ পয়েন্ট ঘোরানো ছিল আপ লুপ লাইনে। আর প্যানেলে বলছে লুপ লাইনে নয়, সোজা যাওয়ার সিগন্যাল দেয়া হয়েছিল করমণ্ডল এক্সপ্রেসকে। তা হলে কোনটি ঠিক? পয়েন্ট না প্যানেল?

কার্যক্ষেত্রে দেখা গেছে, পয়েন্টটি লুপ লাইনে ঘুরে থাকার ফলেই দুর্ঘটনা ঘটেছে। কিন্তু ওই সঠিক তথ্য কেন প্রতিফলিত হলো না প্যানেলে অর্থাৎ স্বয়ংক্রিয় ব্যবস্থায়? তা হলে ত্রুটি কোথায়? পয়েন্টে না প্যানেলে? এখান থেকেই স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা নিয়ে বড়সড় প্রশ্ন তুলছেন রেলকর্মীদের একাংশ।

অন্য একাংশ বলছে, সিগন্যাল ব্যবস্থায় ‘ম্যানুয়ালি’ কোনো ‘হস্তক্ষেপ’ হয়নি তো? সিগন্যাল স্বয়ংক্রিয়ভাবে কাজ না করলে ম্যানুয়ালি ব্যবস্থা করা যায়। এক্ষেত্রেও তেমন কিছু কি করা হয়েছিল? হয়ে থাকলে পয়েন্টের বিষয়টি কি কোনোভাবে নজর এড়িয়ে গেছে সংশ্লিষ্ট রেলকর্মীদের? যদিও এ তত্ত্ব মানতে নারাজ সিগন্যাল নিয়ে অভিজ্ঞরা। তাদের মতে, পয়েন্ট ঠিকঠাক না থাকলে লাইনের সিগন্যাল নেয়ারই কথা নয়। লাল বাতি কখনোই সবুজ বা হলুদ হবে না। যে কারণে ‘অন্তর্ঘাত’-এর সম্ভাবনার কথাও তুলছে কেউ কেউ। তবে তা একান্তই তদন্তসাপেক্ষ। বিস্তারিত তদন্ত না হলে ওই তত্ত্ব মানা হবে না। উচ্চ পর্যায়ের তদন্ত শুরু হয়েছে। তবে কবে তদন্ত শেষ হবে, তা অবশ্য কেউই বলতে পারছে না।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement