১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

এক নজরে ভারতের কয়েকটি প্রাণঘাতী ট্রেন দুর্ঘটনা

- ছবি - ইন্টারনেট

ভারতের সর্বশেষ মারাত্মক ট্রেন দুর্ঘটনায় শুক্রবার দুই শতাধিক মানুষ নিহত এবং নয় শতাধিক মানুষ আহত হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, এখনো কয়েক শ’ মানুষ দুর্ঘটনাকবলিত রেল গাড়ির মধ্যে আটকা পড়েছে।

প্রতিদিন ভারতজুড়ে ১২ মিলিয়নেরও বেশি মানুষ ১৪ হাজার ট্রেনে চড়ে ৬৪ হাজার কিলোমিটার (৪০ হাজার মাইল) পথ ভ্রমণ করে।

রেল নিরাপত্তা উন্নত করার জন্য সরকারি প্রচেষ্টা সত্ত্বেও ভারতে প্রতিবছর কয়েক শ’ ট্রেন দুর্ঘটনা ঘটে। বেশিরভাগ ট্রেন দুর্ঘটনার জন্য দায়ী করা হয় মানবিক ত্রুটি বা সেকেলে সিগন্যালিং যন্ত্রপাতিকে।

এক নজরে ভারতের সাম্প্রতিক কয়েকটি প্রাণঘাতী ট্রেন দুর্ঘটনা সম্পর্কে জেনে নেয়া যাক-

২০১৮ সালের অক্টোবর : উত্তর ভারতের পাঞ্জাব রাজ্যের একটি শহর অমৃতসরের উপকণ্ঠে একটি ধর্মীয় উৎসব উপলক্ষে আতশবাজি দেখার জন্য জড়ো হওয়া জনতার ওপর দিয়ে একটি ট্রেন ছুটে যায়। যাতে কমপক্ষে ৬০ জন মারা যায় এবং আরো কয়েক ডজন আহত হয়।

২০১৬ সালের নভেম্বর : ইন্দোর ও পাটনা শহরের মধ্যে একটি ট্রেন ট্র্যাক থেকে লাইনচ্যুত হয়ে কমপক্ষে ১৪৬ জন নিহত এবং দুই শতাধিক মানুষ আহত হয়েছিল।

২০১১ সালের জুলাই : উত্তর ভারতের উত্তর প্রদেশ রাজ্যের ফতেহপুরের কাছে একটি ট্রেন দুর্ঘটনায় ৬৮ জন নিহত এবং ২৩৯ জন যাত্রী আহত হয়।

২০১০ সালের মে : পশ্চিমবঙ্গে একটি যাত্রীবাহী ও পণ্যবাহী ট্রেনের সংঘর্ষে ১৪৫ জন নিহত হয়। কর্তৃপক্ষ এই দুর্ঘটনার জন্য মাওবাদী বিদ্রোহীদের নাশকতাকে দায়ী করে।

২০০৫ সালের অক্টোবর : ভারতের অন্ধ্রপ্রদেশের ভেলিগন্ডা শহরে বন্যার পানিতে রেললাইন ডুবে যাওয়ায় একটি ট্রেন লাইনচ্যুত হয়ে কমপক্ষে ১১১ জন নিহত হয়। এছাড়াও প্রায় ১০০ জন যাত্রী আহত হয়।

২০০২ সালের সেপ্টেম্বর : ভারতের বিহার রাজ্যের রাজধানী পাটনায় কলকাতা থেকে নয়াদিল্লিগামী একটি এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনায় কমপক্ষে ১২১ জন নিহত হয়।

১৯৯৯ সালের আগস্ট : গৌহাটি শহরে দু’টি ট্রেন মুখোমুখি সংঘর্ষে ২৮৫ জনেরও বেশি লোক নিহত হয়।

১৯৯৮ সালের নভেম্বর : উত্তরের শহর খান্নাতে দুই টেনের সংঘর্ষে ২১০ জন নিহত হয়।

১৯৯৫ সালের আগস্ট : নয়াদিল্লির কাছে দু’টি ট্রেন সংঘর্ষে ৩৫৮ জন নিহত হয়।


আরো সংবাদ



premium cement
নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হাইকোর্টের নির্দেশ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি : মেজর অব. হাফিজ জাতিসঙ্ঘ সংস্থার প্রধানকে গাজায় প্রবেশে বাধা ইসরাইলের মিয়ানমারে বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবরে ‘শঙ্কিত’ জাতিসঙ্ঘ প্রধান ডিএমপির অভিযানে গ্রেফতার ২৩ হলমার্ক কেলেঙ্কারি : তানভীর-জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন লক্ষ্মীপুরে উপড়ে ফেলা হয়েছে যুবলীগ নেতার চোখ ঝড়-বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা ফ্রান্সে কমিউনিটি মসজিদের ইফতার মাহফিল

সকল