২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভারতের মণিপুরে সহিংসতায় ৯৮ জন নিহত

৪ হাজারেরও বেশি অগ্নিসংযোগের অভিযোগ পাওয়া গেছে - ছবি : সংগৃহীত

ভারতের উত্তর-পূর্ব রাজ্য মণিপুরে সহিংসতা শুরু হওয়ার পর থেকে গত মাসে অন্তত ৯৮ জন নিহত এবং ৩০০ জনেরও বেশি আহত হয়েছে। শুক্রবার (১ জুন) একজন সরকারি কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়াও ৪ হাজারেরও বেশি অগ্নিসংযোগের অভিযোগ পাওয়া গেছে; যাতে লাখ লাখ রুপির সম্পত্তি পুড়ে গেছে এবং কয়েক হাজার মানুষ বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে।

পরিস্থিতি উত্তপ্ত থাকায় নিজেদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত লোকেরা ত্রাণ শিবিরে বসবাস অব্যাহত রেখেছে।

রাজ্য সরকারের সূত্রমতে, বৃহস্পতিবার একটি আপিল করার পরে গত ২৪ ঘণ্টায় স্থানীয়রা পুলিশের কাছে ১৪০টিরও বেশি অস্ত্র সমর্পণ করেছে।

মেইতেই সম্প্রদায়ের উপজাতির মর্যাদা দাবির প্রতিবাদে রাজ্যের ১০টি জেলায় ৩ মে স্থানীয়রা একটি ‘উপজাতি সংহতি মার্চ’ সংগঠিত করার পরে সহিংসতা ছড়িয়ে পড়ে। তবে প্রধানত মেইতেই ও কুকি সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ হয়।

স্থানীয় গণমাধ্যম অনুসারে, মেইতেই সম্প্রদায়ের লোকেরা মণিপুরের জনসংখ্যার প্রায় ৫৩ শতাংশ এবং বেশিরভাগ ইম্ফল উপত্যকায় বাস করে। নাগা ও কুকি সম্প্রদায়ের আদিবাসীরা জনসংখ্যার ৪০ শতাংশ এবং রাজ্যের পার্বত্য জেলাগুলোতে বসবাস করে।

আরো জানা যায়, বর্তমানে ভারতীয় সেনাবাহিনী ও আধাসামরিক আসাম রাইফেলসের ১০ হাজারেরও বেশি নিরাপত্তাকর্মীকে রাজ্যে শান্তি ও শৃঙ্খলা বজায় রাখার জন্য মোতায়েন করা হয়েছে।

পরিস্থিতি পর্যালোচনা করতে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যে চার দিন কাটিয়েছেন।

বৃহস্পতিবার তার সফর শেষ করে অমিত শাহ ঘোষণা করেছেন যে সংঘর্ষের বিচার বিভাগীয় তদন্ত শিগগিরই শুরু করা হবে।

রাজ্যে সহিংসতা শান্ত করার জন্য মণিপুরের রাজ্যপাল অনুসূয়া উইকির অধীনে সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিদের নিয়ে একটি শান্তি কমিটিও গঠন করা হবে।

সূত্র : সিনহুয়া/ইউএনবি


আরো সংবাদ



premium cement
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল

সকল