২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভারতে ছাত্র-ভিসায় অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা

ভারতে ছাত্র-ভিসায় অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা - ছবি : সংগৃহীত

সদ্যসমাপ্ত অস্ট্রেলিয়া সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘বস’ হিসেবে উল্লেখ করে দ্বিপক্ষীয় সম্পর্কে উষ্ণতা দেখিয়েছিলেন সে দেশের প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ। কিন্তু ওই সময়েই ভারতের ছয়টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ছাত্রদের উপর ভিসা নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। অভিযোগ, সেখান থেকে আসা ছাত্রদের ভিসার আবেদনে বেশির ভাগ সময়ে জালিয়াতি ধরা পড়ছে। বুধবার এক আলাপচারিতায় বিষয়টিকে ‘দ্বিপক্ষীয় সমস্যা নয়’ বলেই জানিয়েছেন নয়াদিল্লিতে নিযুক্ত অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত ব্যারি ও’ফারেল। তার বক্তব্য, বিষয়টি ‘অসাধু বেসরকারি ভিসা এজেন্টদের’ কাজ। এই প্রসঙ্গে ছাত্রদের দায়িত্বের কথা স্মরণ করিয়ে ব্যারি বলেন, এই নিষেধাজ্ঞা দীর্ঘমেয়াদি নয়।

ভিক্টোরিয়ার ফেডারেশন ইউনিভার্সিটি ও নিউ সাউথ ওয়েলসের ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি-র অভিযোগ, অনেক ছাত্র জাল ভিসা নিয়ে আবেদন করছেন। এই চক্র কোথা থেকে, কোন পদ্ধতিতে কাজ করছে— তার একটি নির্দিষ্ট নকশা নজরে এসেছে। তাই গুজরাত, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড ও কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরের ছাত্রদের ভিসায় আপাতত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিষয়টি নিয়ে যথেষ্ট অস্বস্তিতে রয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। অস্ট্রেলিয়ার সাথে বিশেষ কৌশলগত সম্পর্ক রয়েছে ভারতের। দু’দেশের মধ্যে রয়েছে মুক্ত বাণিজ্য চুক্তিও। এই সময়ে দুই দেশের মধ্যে সম্পর্ক সবচেয়ে ভালো বলে দাবি করেছেন দুই রাষ্ট্রনেতাই। তাই বিষয়টির সমাধান যে দ্রুতই হবে সেই ইঙ্গিত দিয়ে ব্যারি বলেন, 'কিছু দালাল ছাত্রদের অসুবিধায় ফেলছে। তারা নিয়ম কানুন মেনে কাজ করছে না। এটা ছাত্রদের কাছেও নড়েচড়ে বসার সতর্কবার্তা। এসব দালালের উপর নির্ভর না করে, তাদের নিজেদের সব মিলিয়ে দেখে নেওয়া উচিত। তা হলেই সমস্যার সমাধান সম্ভব।' তবে নিষেধাজ্ঞা কবে উঠবে— তা স্পষ্ট করেননি রাষ্ট্রদূত।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল