১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানে মিসাইল ছুড়ে ২৪ কোটি টাকা ক্ষতি ভারতের!

ব্রাহ্মণ সুপারসনিক ক্রুজ মিসাইল - ছবি : সংগৃহীত

গত বছরের মার্চ মাসে ভুলবশত পাকিস্তানের দিকে ফায়ারিং হয়ে যায় ভারতের শক্তিশালী মিসাইল ব্রাহ্মোসের। ঘটনার পরই পাকিস্তানের সাথে ভারতের সম্পর্কেও বেশ খানিকটা প্রভাব পড়ে। এই ভুলবশত মিসাইল ছোড়ার ফলে ভারতের ২৪ কোটি টাকা (রুপি) আর্থিক ক্ষতি হয়ে গেছে বলে জানিয়েছে সরকার।

গত বছরের মার্চ মাসের সেই ঘটনার জেরে ভারতীয় নৌসেনার তিন অফিসারকে কর্তব্যে গাফিলতির জন্য বরখাস্ত করা হয়। এই তিন নৌসেনা অফিসারের মধ্যে রয়েছেন একজন উইং কমান্ডার। উইং কমান্ডার অভিনব শর্মা তার চাকরি থেকে এই বরখাস্তের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন। মামলা যায় দিল্লি হাইকোর্টে।

দিল্লি হাইকোর্টকে কেন্দ্রীয় সরকার জানায়, ওই সেনা অফিসারদের বরখাস্ত করা নিয়ে ‘কোর্ট মার্শাল’ অপ্রয়োজনীয় ছিল।

এছাড়াও কোর্টকে কেন্দ্র জানিয়েছে, এই ভুলবশত ব্রাহ্মোস পাকিস্তানে ছোড়ার ঘটনায় দুই দেশের সম্পর্কে ধরে ফাটল। ভারতের ২৪ কোটি টাকা নষ্ট হয়েছে। এছাড়াও জাতীয় নিরাপত্তার দিক থেকে বিষয়টি অতি সংবেদনশীল বলে জানানো হয়েছে।

২৩ বছর পর বিমান বাহিনীর কোনো অফিসারকে কর্তব্যে গাফিলতির জন্য বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র- একথাও কোর্টকে জানানো হয়েছে। কেন্দ্র এই বরখাস্তের মতো কড়া সিদ্ধান্ত কেন নিয়েছে, তা জানতে চেয়েছিল কোর্ট। সেই প্রশ্নের উত্তরেই আসে এই বার্তা।

উল্লেখ্য, ভারতের বক্তব্যমতে, গত বছরের ৯ মার্চ ভুলবশত বিস্ফোরকবিহীন ব্রাহ্মোস মিসাইলটি পাকিস্তানের দিকে চলে যায় ভারতের মাটি থেকে। পাকিস্তানের মিয়া চান্নু এলাকায় গিয়ে তা আছড়ে পড়ে। সেখানে মানুষজনের বড় ক্ষতি না হলেও বাড়িঘরের ক্ষতি হয়। কড়া প্রতিবাদ জানায় পাকিস্তান। তারপরই ভুলের কথা স্বীকার করে নয়াদিল্লি। ভারত জানিয়েছিল, ‘ভুলবশত ঘটা ওই ঘটনায় ভারত সরকার উদ্বিগ্ন। এর কারণ জানতে দ্রুত তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তবে স্বস্তির বিষয়ে এটাই যে ঘটনায় কেউ আহত হননি।’

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement