২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঘূর্ণিঝড় মোখায় সরকারিভাবে মৃতের সংখ্যা ১৪৫ : মিয়ানমার

ঝূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্ত মিয়ানমারের একটি স্থাপনা - ছবি : ইউএনবি

মিয়ানমারে আঘাত হানা শক্তিশালী ঘূর্ণিঝড়ে সরকারিভাবে মৃতের সংখ্যা বেড়ে কমপক্ষে ১৪৫ জনে পৌঁছেছে, যার মধ্যে ১১৭ জন মুসলিম রোহিঙ্গা সংখ্যালঘু সদস্য। শুক্রবার (১৯ মে) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এ তথ্য জানিয়েছে।

টেলিভিশনের ওই প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে মৃতের এই তথ্য পাওয়া গেছে। ঘূর্ণিঝড় মোখায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাখাইন। তবে দেশের অন্যান্য অংশে ঝড়ের কারণে কতজনের মৃত্যু হয়েছে তা জানা যায়নি।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, আংশিকভাবে ক্ষতিগ্রস্ত এলাকায় যোগাযোগের অসুবিধা এবং স্বাধীন তথ্যপ্রবাহের ওপর সামরিক সরকারের কঠোর নিয়ন্ত্রণের কারণে ঘূর্ণিঝড়ে হতাহতের হিসাব ধীরগতিতে হচ্ছে।

সামরিক সরকার জানায়, অনানুষ্ঠানিকভাবে মৃতের সংখ্যা ৪০০ ছাড়ানোর তথ্যটি মিথ্যা।

তবে স্বাধীনভাবে নিশ্চিতকরণের অভাবে হতাহতের এবং ধ্বংসের প্রকৃত পরিমাণ সম্পর্কে অনিশ্চয়তা রয়ে গেছে।

দুর্বল হওয়ার আগে মোখা প্রতি ঘণ্টায় ২০৯ কিলোমিটার (১৩০ মাইল) বেগে রোববার বিকেলে রাখাইন রাজ্যের সিতওয়ে শহরের কাছের স্থলভাগে আঘাত হানে।

এই ঘূর্ণিঝড়টি অন্তত এক দশকের মধ্যে দেশটির সবচেয়ে ধ্বংসাত্মক দুর্যোগ। এর ফলে আকস্মিক প্রবল বন্যা, বিদ্যুৎ বিভ্রাট, প্রবল বাতাসে ভবনের ছাদ ভেড়ে পড়া এবং সেলফোন টাওয়ারগুলো ভেঙে পড়ার মতো ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার জাতিসঙ্ঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় (ওসিএইচএ) জানিয়েছে, ‘ধ্বংসাবশেষ সড়ানো এবং ঘূর্ণিঝড়ে বাস্তুচ্যুতদের আশ্রয় দেয়ার জন্য এখন ব্যাপক প্রচেষ্টা চলছে।’

তারা আরো জানিয়েছে, ‘রাখাইন উপকূলে ঘূর্ণিঝড় সবচেয়ে বেশি আঘাত হেনেছে এবং উত্তর-পশ্চিমাঞ্চল জুড়ে মারাত্মক প্রভাব ফেলেছে এবং কাচিনেও (রাজ্য) কিছু ক্ষয়ক্ষতিরও খবর পাওয়া গেছে।’

এমআরটিভি রাষ্ট্রীয় টেলিভিশনের শুক্রবারের প্রতিবেদনে বলা হয়েছে, রাখাইনে ১১৭ জন রোহিঙ্গা ছাড়াও চার সেনা এবং ২৪ জন স্থানীয় বাসিন্দা নিহত হয়েছেন। ঝড় আঘাত হানার আগে কর্তৃপক্ষের সতর্কতা সত্ত্বেও তারা তাদের বাড়িঘর ছাড়তে অস্বীকার করাকে তাদের মৃত্যুর জন্য দায়ী করা হয়েছে।

এমআরটিভি জানিয়েছে, কর্তৃপক্ষ গত শুক্রবার থেকে শুরু হওয়া সিটাওয়েসহ ১৭টি টাউনশিপের ১৭টি ক্যাম্পে আশ্রয় নেয়া ১ লাখ ২৫ হাজার ৭৮৯ রোহিঙ্গার মধ্যে ৬৩ হাজার ৩০২ জনকে সরিয়ে নিয়েছে।

এর প্রতিবেদনে রোহিঙ্গাদের ‘বাঙালি’ হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং সরকারিভাবে সংখ্যালঘু এই গোষ্ঠীর সদস্যদের অবৈধ অভিবাসী হিসেবে অভিহিত করা হয়েছে।

রোহিঙ্গারা প্রজন্ম ধরে মিয়ানমারে বসবাস করে আসছে, তবে তারা মিয়ানমারে সরকারিভাবে সংখ্যালঘু হিসেবে স্বীকৃত নয় এবং নাগরিকত্ব ও অন্যান্য মৌলিক অধিকার থেকে তারা বঞ্চিত।

ঝড়ের কবলে পড়া রোহিঙ্গারা বেশিরভাগই জনাকীর্ণ বাস্তুচ্যুত শিবিরে বসবাস করত। মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নেতৃত্বে ২০১৭ সালের একটি নৃশংস ‘বিদ্রোহী বিরোধী অভিযানে’ তাদের বাড়িঘর হারানোর পরে তারা ওই স্থানে স্থানান্তরিত হয়েছিল। রোববার ঝড়ের তাণ্ডবে নিচু জমিতে তাদের অস্থায়ী বাসস্থানগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

২০১৭ সালে এখানকার সাত লাখেরও বেশি রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশের শরণার্থী শিবিরে পালিয়ে এসেছিল। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শিবিরগুলো ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হলেও কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

ওসিএইচএ’র প্রতিবেদনে ঝড়ের জন্য মৃতের সংখ্যা উল্লেখ করা হয়নি, তবে বলা হয়েছে যে অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিসহ হতাহত এবং নিখোঁজ ব্যক্তিদের এখনো তালিকাভুক্ত করা হচ্ছে।

ক্যাম্পে রোহিঙ্গা সম্প্রদায়ের জন্য হেডওয়ে শিক্ষা কেন্দ্রের শিক্ষক থেইন শোয়ে শুক্রবার বলেছেন, ৩২ শিশু এবং ৪৬ জন নারীসহ ১৫টি ক্যাম্প ও গ্রামের অন্তত ১১৬ জনের লাশ দাফন করা হয়েছে।

তিনি বলেন, কেউ কেউ ঝড়ের আগে নিজ বাড়ি থেকে নিরাপদ আশ্রয়ে যেতে অস্বীকৃতি জানিয়েছে, এ তথ্য সঠিক।

যদিও কর্তৃপক্ষ কিছু খাদ্য ও বাসস্থান সহায়তা দিয়েছে, তবে আরো অনেক সহায়তা প্রয়োজন।

তিনি বলেন, আন্তর্জাতিক সংস্থা এবং বেসরকারি দাতাদের কাছ থেকে এখনো সাহায্য আসেনি।

থেইন শোয়ে বলেছেন, ‘কর্তৃপক্ষ যদি শিগগিরই আন্তর্জাতিক সংস্থাগুলোকে প্রবেশের অনুমোদন দেয়, তাহলে এখানকার রোহিঙ্গারা দ্রুত সাহায্য পাবে। যদি প্রবেশের অনুমোদন সীমিত হয়, তাহলে এখানকার মানুষদের আরো ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।’

ওসিএইচএ বলেছে, স্বাস্থ্য ও নিরাপদ পানি নিশ্চিত করার জন্য জ্বালানির সরবরাহ জরুরি।

সংস্থাটি আরো জানায়, কয়েক দশকের গৃহযুদ্ধের ফলে মিয়ানমারে ‘বিশুদ্ধ পানির সরবরাহ একটি উদ্বেগের বিষয়। অন্যান্য গুরুত্বপূর্ণ প্রয়োজনের মধ্যে রয়েছে-আশ্রয়, খাদ্য সহায়তা, চিকিৎসা সরবরাহ এবং স্বাস্থ্যসেবা পরিষেবা। এছাড়া প্লাবিত এলাকায় জলবাহিত রোগের বিস্তার এবং ল্যান্ডমাইন চলাচলের বিষয়ে উদ্বেগ সৃষ্টি করেছে।’

তারা আরো বলে, ‘ক্ষতিগ্রস্ত জনসংখ্যার জন্য নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

রাখাইন রাজ্যের মুখপাত্র এবং অ্যাটর্নি জেনারেল হ্লা থেইন বৃহস্পতিবার বলেছেন, স্থানীয় বা আন্তর্জাতিক সংস্থাগুলোর সাহায্য পাঠানোর ওপর কোনো বিধিনিষেধ নেই।

তবে এ তথ্যের সত্যতা স্বাধীনভাবে নিশ্চিত করা যায়নি।

২০০৮ সালে মিয়ানমারে আঘাত হানান ঘূর্ণিঝড় নার্গিস ইরাবতি নদীর ব-দ্বীপের আশেপাশের জনবহুল এলাকাগুলোকে বিধ্বস্ত করে। সেসময় কমপক্ষে এক লাখ ৩৮ হাজার মানুষ মারা যায় এবং কয়েক হাজার বাড়ি এবং অন্যান্য ভবন বিধ্বস্ত হয়।

২০২১ সালে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করা সামরিক সরকারের ত্রাণ প্রদান কর্মসূচির ব্যাপক কভারেজ করেছে স্টার মিডিয়া।

ভারত, জাপান, যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে রোববারের ঘূর্ণিঝড় থেকে পুনরুদ্ধারের জন্য আর্থিক বা বস্তুগত সহায়তা ঘোষণা করেছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, ত্রাণসামগ্রী বহনকারী তিনটি ভারতীয় নৌবাহিনীর জাহাজ বৃহস্পতিবার মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে পৌঁছেছে এবং শুক্রবার একটি চতুর্থ জাহাজ পৌঁছানোর কথা ছিল। ইয়াঙ্গুন ঘূর্ণিঝড়বিধ্বস্ত এলাকার দক্ষিণ-পূর্বে এবং এখানে একটি প্রধান আন্তর্জাতিক বন্দর রয়েছে।

জয়শঙ্কর টুইটারে পোস্ট করা এক বার্তায় বলেছেন, ‘জাহাজগুলোতে জরুরি খাদ্যসামগ্রী, তাঁবু, প্রয়োজনীয় ওষুধ, পানির পাম্প, বহনযোগ্য জেনারেটর, জামাকাপড়, স্যানিটারি ও স্বাস্থ্যবিধি সামগ্রী রয়েছে।’

সূত্র : এপি/ইউএনবি


আরো সংবাদ



premium cement