২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আসাম পুলিশকে ভুঁড়ি কমাতে সরকারের নির্দেশ

আসাম পুলিশকে ভুঁড়ি কমাতে সরকারের নির্দেশ। - ছবি : সংগৃহীত

এক বিজ্ঞপ্তিতে ভারতের আসাম সরকার জানিয়েছে, পুলিশবাহিনীকে উপযুক্ত হতে হবে। তার জন্য পুলিশসদস্যকে হতে হবে সুঠাম ও সুস্বাস্থ্যের অধিকারী। হতে হবে মেদহীন সবল চেহারা। আর তা না হলে স্বেচ্ছায় অবসর নিতে হবে।

মঙ্গলবার আসাম পুলিশ ঘোষণা করেছে, শিগগিরই আসাম রাজ্যে ‘উপযুক্ত’ পুলিশবাহিনী তৈরি করতে চলেছে সরকার। পুলিশবাহিনীর জন্য যোগ্য ও অযোগ্য জানতে সদস্যদের স্বাস্থ্যপরীক্ষা করা হবে। অযোগ্য বিবেচিত হলে স্বেচ্ছায় অবসর নিতে হবে ওই পুলিশকে।

ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (আইপিএস) এবং আসাম পুলিশ সার্ভিস (এপিএস) অফিসারদেরও স্বাস্থ্যপরীক্ষা করাতে হবে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আরো জানানো হয়েছে, নিজেদের সবল করে তুলতে ওই রাজ্যের পুলিশদের ১৫ আগস্ট পর্যন্ত সময় দেয়া হবে। তারপর থেকে শুরু হবে পরীক্ষা-নিরীক্ষা।

আসাম পুলিশের মহাপরিচালক (ডিজিপি) জি পি সিংহ সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লিখেছেন, ‘মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, আসাম পুলিশকে সুস্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। আইপিএস ও এপিএস অফিসারদেরও এ নির্দেশ দেয়া হচ্ছে। ১৫ আগস্ট পর্যন্ত আইপিএস ও এপিএস অফিসারসহ সকল পুলিশসদস্যকে স্বাস্থ্যের বিষয়ে সচেতন হওয়ার সময় দেয়া হচ্ছে। তারপরের ১৫ দিনের মধ্যে পরীক্ষা শুরু হবে। যাদের ওজন বেশি, তাদের ওজন কমানোর জন্য আরো তিন মাস সময় দেয়া হবে (নভেম্বরের শেষ পর্যন্ত)।

আসামের ডিজিপি আরো জানিয়েছেন, স্বাস্থ্যপরীক্ষার পর যে পুলিশসদস্য ‘অযোগ্য’ বলে প্রমাণিত হবে, তাদের সবল হতে আরো তিন মাস সময় দেয়া হবে। তাতেও কোনো উন্নতি না হলে স্বেচ্ছায় অবসর নিতে হবে তাকে।

আগস্টে তিনি নিজেও স্বাস্থ্যপরীক্ষা করাবেন বলে জানিয়েছেন।

এপ্রিলের শুরুতে আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছিলেন, আসাম পুলিশে কর্মরত প্রায় ৩০০ সদস্যকে অতিরিক্ত মদ্যপান করায় স্বেচ্ছায় অবসর নিতে বলা হয়েছে।

তার দাবি, ওই সদস্যরা অতিরিক্ত মদ্যপান করায় পরিষেবায় প্রভাব পড়েছে।

হিমন্ত আরো জানিয়েছিলেন, স্বেচ্ছায় অবসর নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে এবং ওই শূন্যপদগুলোতে শিগগিরই নতুন নিয়োগ হবে।

এর মধ্যেই আবার নতুন ঘোষণা আসাম পুলিশের।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement