১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কর্ণাটকে পিছিয়ে বিজেপি, প্রাথমিক গণনায় ম্যাজিক ফিগারের পথে কংগ্রেস

কর্ণাটকে পিছিয়ে বিজেপি, প্রাথমিক গণনায় ম্যাজিক ফিগারের পথে কংগ্রেস - ছবি : সংগৃহীত

ভারতের কর্ণাটকে চলছে জোর ভোটের লড়াই। আজ বিধানসভা নির্বাচনের প্রাথমিক গণনায় ম্যাজিক ফিগার ছুঁতে চলেছে কংগ্রেস। অনেকটাই পিছিয়ে রাজ্যের শাসকদল বিজেপি। এই ট্রেন্ড বজায় থাকলে দাক্ষিণাত্যে গেরুয়া শিবিরের একমাত্র গড় হাতছাড়া হবে।

শনিবার সকাল ৮টা থেকে গণনা শুরু হয়। শুরুর দিকে বিজেপি কিছুটা এগিয়ে থাকলেও ক্রমে এগিয়ে যেতে শুরু করেছে কংগ্রেস। শেষ পাওয়া তথ্য মতে, ২২৪ আসনের কর্ণাটক বিধানসভায় ১১৪টি আসনে এগিয়ে কংগ্রেস। ৮২টি আসনে এগিয়ে বিজেপি। কুমারস্বামীর জেডি (এস) এগিয়ে ২৩টি আসনে। এই ট্রেন্ড বজায় থাকলে ম্যাজিক ফিগার ১১৩ ছুঁয়ে একক সংথ্যাগরিষ্ঠতা লাভ করবে কংগ্রেস।

নির্বাচন কমিশন সূত্রে খবর, কনকপুরা বিধানসভা কেন্দ্র থেকে এগিয়ে ডি কর্ণাটকে কংগ্রেসের রাজ্য সভাপতি ডি শিবকুমার। পিছিয়ে বিজেপির রাজ্য সভাপতি আর অশোক। চিত্তাপুর আসনে এগিয়ে মল্লিকার্জুন খাড়গের ছেলে প্রিয়াঙ্ক খাড়গে। এদিকে, রাজ্যের বিদায়ী মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই অবশ্য দাবি করেছেন, ম্যাজিক ফিগার নিয়ে সরকার গড়বে বিজেপি-ই।

২২৪ আসন সম্বলিত কর্ণাটক বিধানসভার ভোটে বিজেপির পক্ষে ম্যাজিক ফিগার, ১১৩ পার করার সম্ভাবনা খুবই ক্ষীণ বলেই অধিকাংশ বুথফেরত সমীক্ষায় উঠে এসেছে। অনেকটাই সুবিধাজনক অবস্থায় রয়েছে কংগ্রেস। কিন্তু তারা যদি ম্যাজিক ফিগার পার করতে না পারে, সে ক্ষেত্রে তাদের ক্ষমতা দখলের রাস্তা কঠিন হয়ে পড়বে। ৯০টি আসন পেলে তারাই সরকার গঠন করবে এবং জেডিএস তাদের পাশে থাকবে বলেই ঘনিষ্ঠমহলে দাবি করছেন বিজেপির কেন্দ্রীয় নেতারা।

কর্ণাটকে এবার নিজেদের ক্ষমতায় ম্যাজিক ফিগার পেরনো কঠিন, সেই হিসাব আগে থেকেই করে ফেলেছে বিজেপি। সেইমতো নির্বাচনের আগে থেকেই জেডিএসের সাথে যোগাযোগ এবং নির্বাচনে তাদের নানাভাবে সাহায্য করার কাজও সেরে রেখেছে তারা। আবার দলের যে সমস্ত বিধায়ক টিকিট না পেয়ে কংগ্রেস বা নির্দল হিসাবে লড়াই করেছেন, তাদের সাথেও যোগাযোগ করছে বিজেপি। সেই তুলনায় কর্ণাটকে কংগ্রেস এবার অনেকটাই আত্মবিশ্বাসী। ম্যাজিক ফিগারের থেকেও বেশি সংখ্যক আসন মিলবে বলেই কংগ্রেস শিবিরের দাবি।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হলেন বিচারপতি আশফাকুল ইসলাম পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি জব্দ, আটক ২৩ শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর

সকল