১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

অনেক নাটকীয়তার পর অবশেষে মুক্ত ইমরান খান

ইমরান খান ইসলামাবাদ হাইকোর্টে হাজির হওয়ার সময় তাকে ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। - ছবি : ডন

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বহু নাটকীয়তার পর অবশেষে শুক্রবার রাতে ইসলামাবাদ হাইকোর্ট চত্বর ত্যাগ করতে পেরেছেন। সেখানে তিনি প্রায় ১১ ঘণ্টা অবরুদ্ধ অবস্থায় ছিলেন।

ইসলামাবাদ পুলিশের উপমহাপরিদর্শকের গাড়িতে করে লাহোরের উদ্দেশে হাইকোর্ট চত্বর ত্যাগ করেন ইমরান খান। গাড়িটি ঘিরে ছিল কড়া নিরাপত্তা।

ইমরান খান শুক্রবার (১২ মে) ইসলামাবাদ হাইকোর্টে গিয়েছিলেন তার বিরুদ্ধে করা বিভিন্ন মামলার জামিনের শুনানিতে অংশ নিতে। প্রথমে আল-কাদির ট্রাস্ট মামলায় দুই সপ্তাহের জামিন পান তিনি।

পরে ৯ মে পর্যন্ত করা কোনো মামলায় ইমরান খানকে ১৭ মে পর্যন্ত গ্রেফতার করা যাবে না বলে আদেশ দেন আদালত।

এরপর ইমরান লাহোরে করা চারটি মামলায় জামিন চান। এর পরিপ্রেক্ষিতে একটি হত্যা মামলায় তাকে ২২ মে পর্যন্ত জামিন দেওয়া হয়। হাইকোর্টের আরেকটি বেঞ্চ ১৫ মে সকাল পর্যন্ত ইমরান খানকে গ্রেফতারের ওপর নিষেধাজ্ঞা জারি করেন।

জামিনের পর আদালত ত্যাগের প্রস্তুতি নেন ইমরান খান। তবে তাকে বাধা দেন পুলিশের এক কর্মকর্তা। এ সময় পুলিশের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে ইমরান বলেন, ‘১৫ মিনিটের মধ্যে ইসলামাবাদের রাস্তা খুলে না দিলে আমি আমার পরবর্তী পদক্ষেপের পরিকল্পনা ঘোষণা করব।’ এর পরপরই ঘটনাস্থলে পৌঁছান পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তারা। তাদের হস্তক্ষেপে শেষ পর্যন্ত আদালত চত্বর ত্যাগ করেন ইমরান।

এর আগে বৃহস্পতিবার এ মামলায় তাকে গ্রেফতারের বিষয়টিকে অবৈধ হিসেবে উল্লেখ করে তাকে তাৎক্ষণিক মুক্তির নির্দেশ দেন দেশটির প্রধান বিচারপতি। তবে তাকে শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে হাজির হওয়ার নির্দেশ দেন।

রায়ে আরো বলা হয়, ইমরান খান বৃহস্পতিবার ইসলামাবাদ পুলিশ লাইনের গেস্ট হাউসে রাত কাটাবেন। তবে তিনি সেখানে বন্দী হিসেবে নয়, মুক্ত মানুষ হিসেবে থাকবেন। পর দিন তথা শুক্রবার তিনি ইসলামাবাদ হাইকোর্টে হাজির হবেন। প্রধান বিচারপতি উমর আতা বানদিয়ালের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এই রায় দেয়।

গত মঙ্গলবার ইমরান খানকে ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে গ্রেফতার করা হয়। তিনি তখন জামিন নিতে আদালতে যাচ্ছিলেন।


আরো সংবাদ



premium cement