২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মণিপুর সহিংসতা নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী বীরেন

- ছবি : সংগৃহীত

ভারতের মণিপুরের সহিংসতায় নিয়ে মুখ খুললেন ওই রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ। গত বুধবার থেকে উত্তরপূর্বের এই রাজ্যটিতে অশান্ত পরিস্থিতি তৈরি হয়েছে। রাজ্যের একাংশে কার্ফু জারি থেকে শুরু করে ইন্টারনেট পরিসেবা বন্ধ, নানা পদক্ষেপ করতে হয়েছে সরকারকে। এই আবহে রাজ্যের পরিস্থিতি নিয়ে প্রথম বার প্রকাশ্যে মুখ খুললেন মুখ্যমন্ত্রী। তিনি জনতার কাছে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন।

বীরেন জানিয়েছেন, মণিপুরে গত কয়েক দিনের সহিংসতায় মারা গেছেন ৬০ জন। তাছাড়াও বহু মানুষ আহত হয়েছেন। বাড়িঘর জ্বালিয়ে দেয়া হয়েছে অনেকের। এই পরিস্থিতির জন্য যারা দায়ী, তাদের ক্ষমা করা হবে না বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। কড়া শাস্তির হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

গত বুধবার মণিপুরের চূড়াচাঁদপুরে সহিংসতার সূত্রপাত। এই রাজ্যের সংখ্যাগরিষ্ঠ জনতা মেইতেই সম্প্রদায়ভুক্ত। তারা দীর্ঘদিন ধরেই তফসিলি জনজাতি (এসটি) তকমার দাবিতে আন্দোলন করছেন। এই দাবির বিরোধিতা করে মণিপুরি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অব মণিপুর’ (এটিএসইউএম)-এর তরফে বুধবার একটি মিছিল বের করা হয়েছিল। সেখান থেকেই সংঘাতের সূচনা। যা উত্তরোত্তর বৃদ্ধি পায়।

ওই দিনের পর থেকে মুখ্যমন্ত্রী বীরেন একাধিক টুইট করে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নানা নির্দেশ দিয়েছেন। তবে প্রকাশ্যে প্রথম মুখ খুললেন সোমবার।

তিনি বলেন, ‘সহিংসতায় এখনো পর্যন্ত ৬০ জন মানুষ প্রাণ হারিয়েছেন। আঘাত পেয়েছেন ২৩১ জন। তাছাড়া কমপক্ষে ১৭০০ বাড়ি জ্বালিয়ে দেয়া হয়েছে। আমি রাজ্যবাসীর কাছে শান্তি বজায় রাখার অনুরোধ জানাচ্ছি।’

মণিপুরে সহিংসতা নিয়ন্ত্রণে দেশের মুখ্যমন্ত্রী অমিত শাহের ভূমিকার প্রশংসা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি শাহকে ধন্যবাদ জানিয়েছেন।

বীরেন জানান, সহিংসতার প্রথম দিন থেকে শাহ এই পরিস্থিতি মোকাবেলায় সক্রিয় ভূমিকা নিয়েছেন। রাজ্যে কেন্দ্রীয় বাহিনী পাঠিয়েছেন। এর জন্য মুখ্যমন্ত্রীর কাছে তিনি কৃতজ্ঞ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল