২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

চীন-পাকিস্তানের বিআরআই প্রকল্পের অংশ আফগানিস্তানও, বাড়ছে চাপ নয়াদিল্লির ওপর

চীন-পাকিস্তানের বিআরআই প্রকল্পের অংশ আফগানিস্তানও, বাড়ছে চাপ নয়াদিল্লির ওপর - ছবি : সংগৃহীত

তালেবানশাসিত আফগানভূমে বিপুল বিনিয়োগ করার কথা জানিয়েছে চীন। পাকিস্তানের পর এবার আফগানিস্তানও অংশ হতে চলেছে বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের। ইসলামাবাদে বসে চুক্তি স্বাক্ষরিত করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গং। তাদের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে তালেবান-শাসিত আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মৌলবি আমির খান মুত্তাকি।

বেল্ট অ্যান্ড রোড বা বিআরআই প্রকল্প হলো পুরনো সিল্ক রুটের আদলে তৈরি হওয়া এশিয়া থেকে ইউরোপ-আফ্রিকা পর্যন্ত বাণিজ্য পথ। নতুন করে এটি পুনরজ্জীবিত করতে চাইছে চীন। এই রুটের একটা অংশ পাকিস্তান-অধিকৃত কাশ্মিরের মধ্যে দিয়ে গিয়েছে। এ নিয়ে ভারত বেশ উদ্বিগ্ন। তবে এবার নয়াদিল্লির উপর চাপ বাড়িয়ে পাকিস্তান ও চীনের মধ্যে তৈরি হচ্ছে বেল্ট অ্যান্ড রোড। এবার সেই প্রকল্পের অংশ হচ্ছে আফগানিস্তানও। স্বাভাবিকভাবে এটি নয়াদিল্লির চিন্তা বাড়াবে বলেই মনে করছে ভারতের ওয়াকিবহাল মহল।

শনিবার ইসলামাবাদে ছিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গং। উপস্থিত ছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। হাজির ছিলেন আফগান পররাষ্ট্রমন্ত্রী মৌলবি আমির খান মুত্তাকি। সেখানেই মানবিকতার খাতিরে পাকিস্তান ও চীন, আফগানিস্তানকে সাহায্য করার সিদ্ধান্ত নেয়।

যৌথ বিবৃতি দিয়ে পাকিস্তান-চীনের তরফে জানানো হয়, 'চীন ও পাকিস্তান একমত যে মানবিকতার খাতিরে আফগানিস্তানকে অর্থনৈতিকভাবে সহায়তা করা হবে। তারই অঙ্গ হলো সিপিইসির সম্প্রসারণ।'

এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে আফগানিস্তান। মনে করা হচ্ছে, এর ফলে ঋণগ্রস্ত আফগানিস্তানের কিছুটা অর্থনৈতিকভাবে সহায়তা।

সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ

সকল