১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার সস্তা তেল পেয়ে মধ্যপ্রাচ্য থেকে সমানে আমদানি কমাচ্ছে ভারত!

ওপেক থেকে ভারতে এপ্রিলে অর্ধেকেরও কম তেল এসেছে। - ছবি : রয়টার্স

ভারতের তেল আমদানিতে সর্বকালের সর্বনিম্নে নেমে এল ওপেকের শেয়ার। গত বছর থেকে মধ্যপ্রাচ্যের তেল কেনা কমিয়ে সস্তায় রাশিয়ার তেল কেনা শুরু করেছে ভারত। আর তার ফলেই এই অবস্থা।

ওপেক থেকে ভারতে এপ্রিলে অর্ধেকেরও কম তেল এসেছে। হিসাব অনুযায়ী, মাত্র ৪৬ শতাংশ। রাশিয়ার অপরিশোধিত তেলের প্রভাব যে কতটা, তা ক্রমশ আরো স্পষ্ট হচ্ছে।

পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর সংগঠন ‘ওপেক’। মূল মধ্যপ্রাচ্য ও আফ্রিকার তৈল উত্তোলনকারী দেশগুলো এর মধ্যে রয়েছে।

২০২২ সালেই যদিও ছবিটা অনেকটা অন্যরকম ছিল। গত বছর এপ্রিলে ভারতের আমদানি করা সমস্ত অপরিশোধিত তেলের ৭২ শতাংশ এসেছিল ওপেক দেশগুলো থেকে।

এক সময়ে ভারতের আমদানি করা সমস্ত অপরিশোধিত তেলের ৯০ শতাংশই আসত ওপেক থেকে। কিন্তু গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর আক্রমণের পর রাশিয়ার তেল কেনার উপর জারি হয় পশ্চিমী চোখ রাঙানি। ফলে রাশিয়ার তেলের দাম সস্তা হয়ে যায়। আর সেই সুযোগে রাশিয়া থেকে কম দামে তেল কেনা বাড়াতে শুরু করে ভারত।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল