২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকিস্তানের উদ্বেগে নজর দিয়ে তালেবানের প্রতি চীনের আহ্বান

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সাথে চীনা পররাষ্ট্রমন্ত্রী - ছবি : সংগৃহীত

পাকিস্তানসহ প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তা উদ্বেগগুলোর প্রতি মনোযোগী হতে এবং সেগুলো সমাধানে পদক্ষেপ গ্রহণ করতে তালেবান-নেতৃত্বাধীন আফগান সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাঙ। পাকিস্তানে দু'দিনের সফরকালে তিনি এই আহ্বান জানান।

চীনের শীর্ষ কূটনীতিক শনিবার ইসলামাবাদে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, 'আমরা আশা করছি যে [আফগান] তালেবান একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করবে এবং সকল জাতিগত গ্রুপকে অধিকার দেবে।'

তিনি সংলাপের মাধ্যমে দ্বিপক্ষীয় সমস্যাগুলো সমাধানের জন্য পাকিস্তান ও আফগানিস্তানের প্রতি আহ্বান জানিয়ে বলেন, প্রতিবেশী পরিবর্তন করা যায় না।
তিনি বলেন যে চীন, পাকিস্তান ও আফগানিস্তান হলো বন্ধুপ্রতীম দেশ। প্রতিবেশীরা অন্য কোথাও যেতে পারে না।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই অঞ্চল থেকে সন্ত্রাসী সংগঠনগুলোতে নির্মূল করতে কাবুল ও ইসলামাবাদের সাথে নিরাপত্তা ও সন্ত্রাসবিরোধী সহযোগিতা জোরদার করতে প্রস্তুত বেইজিং।

চীনা পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, এই অঞ্চলের আর্থ-সামাজিক সমৃদ্ধি, কানেকটিভিটি ও উন্নয়নের জন্য আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতা খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

তিনি আরো আশাবাদ ব্যক্ত করেন, পাকিস্তানের স্থিতিশীলতা নিশ্চিত করতে দেশটির রাজনৈতিক দলগুলো একটি সমঝোতায় আসবে।

সূত্র : জিও নিউজ

 


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল