২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

স্বামী ভিক্ষা করলেও স্ত্রীর ভরণপোষণের দায় তার : ভারতীয় আদালত

আদালত বলেছে, স্ত্রীর ভরণপোষণ একজন স্বামীর আদর্শগত দায়িত্ব। - প্রতীকী ছবি

মামলাটি ছিল এক তালাকের। সেখানে এক ব্যক্তিকে নিম্ন আদালত নির্দেশ দেয়- স্ত্রীকে তালাকের মামলা চলাকালীন ভরণপোষণের জন্য ৫ হাজার টাকা প্রতিমাসে দিতে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে তিনি দ্বারস্থ হয়েছেন পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের।

তারই পরিপ্রেক্ষিতেই ভারতের পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট সাফ জানিয়ে দিয়েছে, ‘একজন স্বামী যদি পেশাগতভাবে ভিক্ষাও করেন, তাহলেও তার স্ত্রীর ভরণপোষণ দেয়া তার দায়িত্ব।’

আদালত বলেছে, ‘স্ত্রীর ভরণপোষণ একজন স্বামীর আদর্শগত দায়িত্ব, স্বামী যদি পেশাগতভাবে ভিক্ষাও করেন, তাতেও।’

আদালত আরো বলেছে, ‘স্বামী (এই মামলায়) একজন সক্ষম ব্যক্তি, একজন শ্রমিকও ৫০০ টাকা বা তার বেশি আয় করেন দিনে।’

যে মামলায় আদালত এই রায় দিয়েছে, সেই মামলায় আবেদনকারীর স্ত্রী তালাকের জন্য মামলা করেছিলেন হিন্দু ম্যারেজ অ্যাক্টের সেকশন ২৪ অনুযায়ী। নিম্ন আদালতে দায়ের করা সেই আবেদনে তিনি প্রতিমাসে তার স্বামীর কাছ থেকে ১৫ হাজার টাকার দাবি করেন। এছাড়াও মোকদ্দমার খরচ বাবদ ১১ হাজার টাকা আরো দাবি করেন।

এরপরই আদালত জানায়, মোকদ্দমার খরচ বাবদ স্ত্রীকে ওই ব্যক্তি প্রতিমাসে ৫ হাজার ৫০০ টাকা দেবেন। এছাড়াও প্রতি শুনানির জন্য ৫০০ টাকা করে স্বামী যাতে স্ত্রীকে দেন সেই নির্দেশ দেয় আদালত।

এদিকে, ওই নারীর স্বামী এই নির্দেশকে চ্যালেঞ্জ করেন। আদালত বলেছে, এই মামলায় স্বামী এটি প্রমাণ করতে পারেননি যে তার স্ত্রী কোথাও থেকে রোজগার করেন। ফলে স্ত্রীর রোজগারের কোনো উৎস নেই। সেই অবস্থায় স্বামী যদি ভিক্ষা করেও পেশাগত জীবন নির্বাহ করেন, তাহলেও স্ত্রীর ভরণপোষণের দায়িত্ব স্বামীর।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল