২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আবার হামলা লন্ডনের ভারতীয় হাই কমিশনে

আবার হামলা লন্ডনের ভারতীয় হাই কমিশনে - ছবি : সংগৃহীত

লন্ডনে ভারতীয় হাই কমিশনে বুধবার আবারো হামলা চালিয়েছে শিখদের খালিস্তানপন্থী গ্রুপ। বুধবার সকালে (স্থানীয় সময়) হঠাৎই মধ্য লন্ডনের ভারতীয় হাই কমিশনের (যার পোশাকি নাম ইন্ডিয়া হাউস) সামনে নিরাপত্তা বাড়ায় স্কটল্যান্ড ইয়ার্ড। ব্যারিকেডে ঘিরে ফেলা হয় ভবনের চারদিক। প্রাথমিক ভাবে ভাবা হয়েছিল, নয়াদিল্লির ‘কড়া বার্তা’ পাওয়ার পরে রুটিন সতর্কতা বাড়িয়েছে ব্রিটিশ সরকার।

কিন্তু কিছুক্ষণ পরেই স্পষ্ট হয়ে যায়, পাঞ্জাবের খালিস্তানপন্থী নেতা অমৃতপাল সিংহের অনুগামীদের হামলার খবর পেয়েই এই নিরাপত্তার আয়োজন। হাজারদুয়েক খালিস্তানপন্থী লোক জমায়েত হয় ‘ইন্ডিয়া হাউস’-এর সামনে। স্লোগান ওঠে ‘উই ওয়ান্ট খালিস্তান’, ‘খালিস্তান জিন্দাবাদ’, ‘ফ্রি অমৃতপাল’! ভারতীয় হাই কমিশন লক্ষ্য করে কালির বোতল, পানির বোতল, পাথরের টুকরোও ছোড়ে পাঞ্জাবের ‘দ্বিতীয় ভিন্দ্রানওয়ালে’ অমৃতপালের অনুগামীরা। তবে পুলিশ সতর্ক থাকায় তারা ভেতরে ঢুকতে পারেননি।

সোমবার দুপুরে ইন্ডিয়া হাউসের উপর থেকে জাতীয় পতাকা খুলে নিয়ে খালিস্তানি পতাকা উড়িয়ে দিয়েছিল অমৃতপালের সংগঠন ‘ওয়ারিস পাঞ্জাব দে’-র সমর্থকেরা। এর পরেই ভারতে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার ক্রিস্টিনা স্কটকে তলব করে সতর্ক করেছিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এর পর বুধবার সকালে দিল্লির ব্রিটিশ হাই কমিশনের সামনে থেকে নিরপত্তা ব্যারিকেড তুলে নেয়া হয়। ব্রিটিশ সরকারকে ‘বার্তা’ দিতেই এই পদক্ষেপ করা হয়েছিল বলে সরকারের এই সূত্রের খবর। কূটনৈতিক মহলের একাংশের দাবি, কয়েক ঘণ্টা পরে সেই ‘বার্তা’র প্রতিফলন দেখা গেল লন্ডন পুলিশের তৎপরতায়।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement