১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতে গরুর গোশত বহনের অভিযোগে আবারো মুসলিমকে হত্যা, গ্রেফতার ৩

হত্যাকাণ্ডের বিরুদ্ধে বিক্ষোভ। - ছবি : সংগৃহীত

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে গরুর গোশত বহনের অভিযোগে এক মুসলিম ব্যক্তিকে হত্যা করা হয়েছে। কয়েক বছর ধরে দেশটিতে এমন হত্যাকাণ্ড অব্যাহত রয়েছে। ওই ব্যক্তিকে হত্যায় তিন অভিযুক্তকে গ্রেফতারের কথা জানিয়েছে দেশটির পুলিশ।

হত্যাকাণ্ডের শিকার ওই ব্যক্তির নাম নাসিম কোরেশি (৬৫)। তাকে গত মঙ্গলবার গণপিটুনি দিয়ে হত্যা করে হিন্দু উগ্রবাদীরা।

ভারতের কিছু কিছু অংশে গরুর গোশত বহন, বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করেছে স্থানীয় প্রশাসন, যাদের বেশিরভাগই কেন্দ্রীয় ক্ষমতাসীন দল বিজেপির শাসনাধীন।

আদালতে দায়ের করা পুলিশের এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০ জনের অধিক লোক কুরেশিকে ঘিরে ধরে আক্রমণ করে।

বিবৃতিতে আরো জানানো হয়, পুলিশ তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।

বিহারের রসুলপুর থানার পুলিশ প্রধান রামচন্দ্র তিওয়ারি বার্তা সংস্থা রয়টার্সকে ফোনে শনিবার বলেন, এ ঘটনায় তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

হিন্দুত্ববাদে গরুকে পবিত্র হিসেবে গণ্য করা হয়। তাই যারা গোশত বা চামড়ার জন্য গরু জবাই করছে তাদের ওপর প্রায়ই আক্রমণ হচ্ছে ভারতে। প্রধানত সংখ্যালঘু মুসলিম জনসংখ্যার মানুষ বা ভারতের প্রাচীন বর্ণপ্রথায় যাদের নিচু স্তরের হিসেবে গণ্য করা হয়, তারাই এ আক্রমণের শিকার হচ্ছেন।

উগ্রবাদী হিন্দু গোষ্ঠীগুলো দাবি করে আসছে যেন ভারতজুড়ে গরু জবাই পুরোদমে নিষিদ্ধ করা হয়।

নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন হিন্দু জাতীয়তাবাদী সরকার ২০১৪ সালে ভারতের ক্ষমতায় আসার পর থেকেই নিজস্বভাবে গড়ে ওঠা গো-রক্ষা গোষ্ঠী নিজেরাই আইন প্রয়োগ করছে।

তবে বিহারে বর্তমানে শাসন ক্ষমতায় একটি আঞ্চলিক দল, সেখানে বিরোধী দলের আসনে বিজেপি।

সূত্র : আলজাজিরা, দ্য ওয়্যার


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল