২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অত্যাধুনিক ‘ব্রহ্মস’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ভারতীয় নৌবাহিনীর

অত্যাধুনিক ‘ব্রহ্মস’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ভারতীয় নৌবাহিনীর - ছবি : সংগৃহীত

ভারতের নৌবাহিনী রোববার দূরপাল্লার ব্রহ্মস ক্ষেপণাস্ত্র সফল পরীক্ষা করেছে। আরব সাগরে লক্ষ্যবস্তুতে নিখুঁত আঘাত হানে দেশীয় প্রযুক্তিতে তৈরি এই সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রটি। ব্রহ্মসের সফল উৎক্ষেপণের কথা জানায় ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন।

আরব সাগরে ‘কলকাতা ক্লাস গাইডেড’ মিশাইল ধ্বংসকারী যুদ্ধজাহাজ থেকে ছোঁড়া হয় ক্ষেপণাস্ত্র ব্রহ্মসটি। নৌবাহিনীর এক কর্মকর্তা বলেন, রবিবারের সফল উৎক্ষেপণের পরে দেশীয় প্রযুক্তিতে তৈরি সমরাস্ত্র ভাণ্ডার আরো শক্তিশালী হলো। ব্রহ্মস উৎক্ষেপণের কথা জানিয়ে নৌবাহিনীর পক্ষ থেকে একটি টুইটও করা হয়। লেখা হয়, 'আত্মনির্ভরের ভারতের দিকে আরো এককদম অগ্রসর। নৌবাহিনীর তরফে আরব সাগরে সফল উৎক্ষেপণ হল োদেশীয় প্রযুক্তিতে তৈরি ব্রহ্মস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের।'

উল্লেখ্য, গত মাসে ভারতীয় নৌবাহিনীর নাবিকরাএলসিএ তেজস (নৌবাহিনী) এবং মিগ-২৯-কে বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তের সফল অবতরণ করান।

উল্লেখ্য, আইএনএস বিক্রান্ত ভারতে নির্মিত প্রথম বিমানবাহী রণতরী। এলসিএ তেজসও দেশীয় প্রযুক্তিতে তৈরি বিমান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছরের সেপ্টেম্বরে কোচির কোচিন শিপইয়ার্ড লিমিটেডে দেশের প্রথম বিমানবাহী রণতরীটির উদ্বোধন করেন।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল