১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আদানি ব্যবসায়িক গোষ্ঠীর বিষয়ে তদন্তের নির্দেশ ভারতের সুপ্রিম কোর্টের

আদানি গ্রুপের মালিক গৌতম আদানি। - ছবি : সংগৃহীত

ভারতের দ্বিতীয় বৃহত্তম ব্যবসায়িক প্রতিষ্ঠান আদানি গ্রুপের সাথে সম্পর্কিত যেকোনো নিয়ন্ত্রক ব্যর্থতা তদন্ত করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটিকে নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

মার্কিন ক্ষুদ্র ব্যবসায়ী হিন্ডেনবার্গ রিসার্চের একটি প্রতিবেদনে আদানি কোম্পানিগুলোকে বাজারের কারসাজি এবং অন্যান্য প্রতারণামূলক অনুশীলনে জড়িত থাকার অভিযোগ তুলেছে যা তদন্তের জন্য প্ররোচিত করেছে।

হিন্ডেনবার্গ প্রতিবেদন প্রকাশের পর থেকে গ্রুপের প্রধান প্রতিষ্ঠান আদানি এন্টারপ্রাইজ এবং অন্যান্য অনুমোদিত কোম্পানির শেয়ারগুলোর বাজার মূল্যে কয়েক বিলিয়ন ডলার পতন হয়েছে।

আদানি গ্রুপ যেকোনো অন্যায় কাজ অস্বীকার করেছে এবং অভিযোগ মিথ্যা প্রমাণে ৪১৩ পৃষ্ঠার একটি খণ্ডন দলিল প্রস্তত করেছে।

বৃহস্পতিবার একটি টুইট বার্তায় আদালতের আদেশকে স্বাগত জানিয়েছে আদানি গ্রুপ।

এতে কোম্পানিটি বলছে, ‘এটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি চূড়ান্ত ফল আনবে। বিশ্বাস জয়ী হবে।’

বিশেষজ্ঞ কমিটি দুই মাসের মধ্যে সুপ্রিম কোর্টে তাদের ফলাফল জমা দেবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পি এস নরসিংহ ও জেবি পারদিওয়ালা।

শীর্ষ আদালত আদানি গ্রুপের নিয়ম লঙ্ঘন বা স্টক মূল্যের হেরফের হয়েছে কিনা তা তদন্তে সরকারচালিত সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়াকেও নির্দেশ দিয়েছে।

কিছু কর্মী ও আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ দেন।

আদানির বিরুদ্ধে অভিযোগের তদন্ত ছাড়াও বিশেষজ্ঞ কমিটি নিয়ন্ত্রক তদারকি এবং বিনিয়োগকারীদের জন্য সুরক্ষা উন্নত করার ব্যবস্থার পরামর্শ দিচ্ছে।

হিন্ডেনবার্গ তার প্রতিবেদন প্রকাশের পর আদানি এন্টারপ্রাইজেস গত মাসে ২ দশমিক ৫ বিলিয়ন বাড়াতে একটি শেয়ার অফার বাতিল করেছে এবং এর শেয়ারের মূল্য হ্রাস পেয়েছে।

কয়লা ব্যবসায়ী পুঁজিপতি গৌতম আদানির ব্যবসায়িক লেনদেনের তদন্তের দাবিতে বিরোধী আইনপ্রণেতারা গত মাসে সংসদীয় কার্যক্রম অবরুদ্ধ করেছিলেন।

কথিত আছে, আদানি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখেন।

সূত্র : এপি/ইউএনবি


আরো সংবাদ



premium cement
জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের।

সকল