১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নেপালকে ফের হিন্দু রাষ্ট্র ঘোষণার দাবি

নেপালকে ফের হিন্দু রাষ্ট্র ঘোষণার দাবি - ছবি : সংগৃহীত

নেপাল কি আবারও হিন্দু রাষ্ট্র হয়ে উঠবে? তেমন সম্ভাবনাই জোরালো হয়ে উঠতে দেখা গেল এক জনসভায় ওই দেশের সাবেক রাজা জ্ঞানেন্দ্র শাহ যোগ দেয়ার পরে। এই পদক্ষেপকে প্রতীকী ও গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। ২০০৬ সালে নেপালে রাজতন্ত্রের অবসান হলে বছরদুয়েক পরে নেপালকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে ঘোষণা করা হয়। এবার ফের জোরদার হয়েছে নেপালকে হিন্দু রাষ্ট্রের তকমা ফিরিয়ে দওয়ার দাবি।

প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল ওরফে প্রচণ্ড নেপালে মাওবাদী যুদ্ধের ২৩ বছর পূর্তি উপলক্ষে সোমবারই জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করেছেন। এই ঘোষণার পর থেকেই শুরু হয়েছে প্রতিবাদ। এমনকি সরকারি জোটের অংশ পার্লামেন্ট সদস্যরাও এই পদক্ষেপের প্রতিবাদ করেছেন। তাদের মতে, দুই দশকের এই বিদ্রোহকে জনতার যুদ্ধ কখনোই বলা যায় না। এই প্রেক্ষাপটে ক্ষোভ বাড়ছে। এই আন্দোলনের নেতা দুর্গা প্রাসাই। তিনি নেপালের সাবেক প্রধানমন্ত্রী ওলির সরকারে একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

ওই আন্দোলনেই যোগ দিয়েছেন নেপালের সাবেক রাজা জ্ঞানেন্দ্র শাহ। নেপালের কাকরভিটায় শুরু হওয়া এই আন্দোলন শাহর যোগ দওয়ার পরই অন্য মাত্রা পেয়েছে। যদি তিনি কোনো ভাষণ দেননি সভায়। তবু দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে তার এই আন্দোলনে যোগ দেয়া গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement