২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উইকিপিডিয়া খুলে দেয়ার নির্দেশ পাকিস্তানের প্রধানমন্ত্রীর

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ - ছবি - ইন্টারনেট

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সোমবার উইকিপিডিয়া আনব্লক করার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। অনলাইন এনসাইক্লোপিডিয়ায় ‘অবমাননাকর বিষয়বস্তু’ থাকায় নিষিদ্ধ করার কয়েকদিন পর সরকার এ ঘোষণা দেয়।

‘ধর্মীয় অবমাননাকর বিষয়বস্তু’ থাকা মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে একটি সংবেদনশীল ইস্যু। এর আগে ‘অবমাননাকর’ বিবেচিত বিষয়বস্তু প্রকাশের জন্য জায়ান্ট স্যোসাল মিডিয়া ফেসবুক ও ইউটিউব নিষিদ্ধ করা হয়েছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী মারইয়াম আওরঙ্গজেব আদেশের একটি অনুলিপি টুইট করেছেন যাতে বলা হয়েছে, ওয়েবসাইট (উইকিপিডিয়া) অবিলম্বে পুনরুদ্ধার করার নির্দেশ দিতে পেরে প্রধানমন্ত্রী সন্তুষ্ট।

উইকিপিডিয়া পরিচালনাকারী অলাভজনক তহবিল উইকিমিডিয়া ফাউন্ডেশন সোমবার এএফপিকে বলেছে, শিগগিরই পাকিস্তানে ‘অনলাইন ট্রাফিক’ আবার শুরু হবে বলে তারা আশাবাদী।

গত সপ্তাহে, ব্লক করার আগে পিটিএ ওয়েবসাইটটিকে ‘অবমাননাকর’ বিষয়বস্তু অপসারণের জন্য ৪৮ ঘণ্টা সময় দেয়।


আরো সংবাদ



premium cement
আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান

সকল