২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গুপ্তচরবৃত্তির অভিযোগ, ভারতে ২৩২ চীনা অ্যাপ নিষিদ্ধ

গুপ্তচরবৃত্তির অভিযোগ, ভারতে ২৩২ চীনা অ্যাপ নিষিদ্ধ - ছবি : সংগৃহীত

ভারতে ২৩২টি অ্যাপকে নিষিদ্ধ অথবা ব্লক করার নির্দেশ দিয়েছে দেশটির ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। এর মধ্যে ১৩৮ বেটিং অ্যাপ ও ৯৪টি লোন লেন্ডিং অ্যাপ রয়েছে। চীনা-সংশ্লিষ্টতার অভিযোগে জরুরি ভিত্তিতে এই অ্যাপগুলোকে ভারত থেকে নিষিদ্ধ অথবা ব্লক করার প্রক্রিয়া শুরু হয়েছে বলে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে। রোববার সংবাদ সংস্থা এএনআই এ কথা জানিয়েছে।

উল্লেখ্য, ২০২০ সাল থেকেই ভারতে একাধিকবার বিপুল সংখ্যক অ্যাপ নিষিদ্ধ করেছিল দেশটির সরকার। এসব অ্যাপের বিরুদ্ধেই চীন যোগের অভিযোগ তুলেছিল নয়াদিল্লি। চীন সীমান্তে সংঘাতের পরিবেশ তৈরি হওয়ার পর থেকেই বেইজিংয়ের বিরুদ্ধে একের পর এক কড়া সিদ্ধান্ত নিতে শুরু করেছিল ভারত সরকার। সম্প্রতি ফের একবার দু'শতাধিক অ্যাপ নিষিদ্ধ হলো ভারতে।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে এই অ্যাপগুলোর মাধ্যমে ভারতীয়দের ওপরে গুপ্তচরবৃত্তি করছে চীন। ভারতীয় নাগরিকদের সংবেদনশীল তথ্য চীনের হাতে তুলে দেয়া হচ্ছে বলে জানানো হয়। রিপোর্টে আরো জানানো হয়েছে, এসব অ্যাপের মাথায় রয়েছে চীনা নাগরিকরা। তবে ভারতীয়দের কোম্পানির শীর্ষ পদে বসিয়ে সরকারের নজর ঘোরানোর চেষ্টা চলছে। কর্মকর্তারা ব্লক করা অ্যাপগুলোর নাম প্রকাশ করেননি।
সূত্র : পুবের কলম


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল