১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানে ধর্ম অবমাননাকর কনটেন্ট না সরানোয় উইকিপিডিয়া নিষিদ্ধ

পাকিস্তানে ধর্ম অবমাননাকর কনটেন্ট না সরানোয় উইকিপিডিয়া নিষিদ্ধ - ছবি : সংগৃহীত

পাকিস্তানে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়া থেকে ধর্ম অবমাননাকর বিষয় অপসারণ করতে ব্যর্থ হওয়ার অভিযোগে ওয়েবসাইটটি ব্লক করে দিয়েছে।

পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি পিটিএর একজন মুখপাত্র বলেছেন, উইকিপিডিয়া তাদের সাইট থেকে ‘ধর্মদ্রোহী ও বিতর্কিত উপাদান’ সরিয়ে নিলে তারা তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখবেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্ল্যাটফর্মের পক্ষ থেকে বলা হয়েছে, পাকিস্তানি কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের ফলে বিশ্বের পঞ্চম জনবহুল এই দেশটিতে লোকজন এখন আর জ্ঞানের মুক্ত এই ভাণ্ডারটি ব্যবহার করতে পারছে না।

এই সাইটটিতে যাওয়ার চেষ্টা করলে লেখা উঠছে ‘এই সাইটটিতে ঢোকা সম্ভব হচ্ছে না।’

কেন এই সিদ্ধান্ত
এর আগে পিটিএর পক্ষ থেকে ধর্ম অবমাননাকর কনটেন্ট সরাতে ও আটকে দিতে উইকিপিডিয়া ওয়েবসাইটকে ৪৮ ঘণ্টা সময় দেয়া হয়েছিল।

উইকিপিডিয়া একটি দাতব্য অনলাইন এনসাইক্লোপিডিয়া। সারা বিশ্বের লাখ লাখ মানুষ মৌলিক তথ্যের জন্য এই সাইটটি ব্যবহার করে থাকে।

পিটিএর দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রযোজ্য আইন এবং আদালতের নির্দেশ অনুসারে উইকিপিডিয়াকে নোটিস দিয়ে ধর্মদ্রোহী কনটেন্ট অপসারণ ও আটকে দেয়ার জন্য বলা হয়েছিল। তাদেরকে এবিষয়ে শুনানিতে অংশ নেয়ারও সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু প্ল্যাটফর্মটি এ ধরনের কনটেন্ট সরায়নি এবং পিটিএর সামনেও হাজির হয়নি।’

পিটিএ বলছে পাকিস্তানের সকল জনগণের অনলাইন ব্যবহার নিরাপদ রাখার জন্য স্থানীয় আইন অনুসারে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের ওয়েবসাইটকে পিটিএর মুখপাত্র মালাহাত ওবায়েদ বলেছেন, তাদের আদেশ না মানার কারণে উইকিপিডিয়ার ওপর প্রাথমিকভাবে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উইকিপিডিয়া কী বলছে
উইকিপিডিয়া পরিচালনা করে যেই ফাউন্ডেশন, তারা এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

উইকিপিডিয়া ফাউন্ডেশনের ওয়েবসাইটে বলা হয়েছে, পিটিএর কাছ থেকে তারা ১ ফেব্রুয়ারি এসংক্রান্ত একটি নোটিস পেয়েছিল।

উইকিপিডিয়া ফাউন্ডেশন বলছে, ওয়েবসাইটে কী ধরনের কনটেন্ট থাকবে এবং কিভাবে থাকবে- সেসব বিষয়ে তারা কোনো সিদ্ধান্ত নেয় না। এটি পরিচালনার জন্য সারা বিশ্বের সম্পাদকদের নিয়ে যে ‘সম্পাদকীয় কমিউনিটি’ রয়েছে, তাদের সিদ্ধান্তকে তারা সম্মান ও সমর্থন করে।

‘আমরা বিশ্বাস করি জ্ঞানের সুযোগ একটি মানবাধিকার। এই সিদ্ধান্ত যদি অব্যাহত থাকে, তাহলে পাকিস্তানের প্রত্যেকে তাদের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানা থেকে বঞ্চিত হবে।’

উইকিপিডিয়া ফাউন্ডেশন দাবি করেছে যে পাকিস্তানে তাদের ইংলিশ ওয়েবসাইটে প্রতি মাসে পাঁচ কোটি পেইজ-ভিউ হয়। এছাড়াও দেশটিতে উল্লেখযোগ্য সংখ্যক সম্পাদক রয়েছেন যারা উইকিপিডিয়াতে পাকিস্তানের ইতিহাস ও শিক্ষা বিষয়ক কনটেন্ট যোগ করে থাকেন।

পিটিএর সিদ্ধান্তের সমালোচনা
পাকিস্তানে যারা ডিজিটাল রাইটস নিয়ে কাজ করেন তাদের একজন বলেছেন, সরকারের এই সিদ্ধান্ত ‘মাত্রাতিরিক্ত এবং অসাংবিধানিক।’

অধিকারকর্মী এবং বিশ্লেষক ওসামা খিলজি এক টুইট বার্তায় বলেছেন, ‘আদালত এবং নিয়ন্ত্রকদের বুঝতে হবে যে উইকিপিডিয়া এমন একটি প্ল্যাটফর্ম যেখানে যার অ্যাকাউন্ট আছে, তিনিই সম্পাদনা করতে পারেন।’

পাকিস্তানে এর আগেও ধর্ম অবমাননাকর কনটেন্ট ঠেকাতে ফেসবুক ও ইউটিউবের মতো সামাজিক যোগাযোগমাধ্যম নিষিদ্ধ করা হয়েছে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠের দেশ পাকিস্তানে এ ধরনের কনটেন্ট অত্যন্ত স্পর্শকাতর।

ডনের ওয়েবসাইটে বলা হয়েছে, ২০২০ সালে পিটিএ ‘ধর্ম অবমাননাকর কনটেন্ট প্রচার করার’ অভিযোগে উইকিপিডিয়া এবং গুগলকে নোটিস দিয়েছিল।

পত্রিকাটি বলছে, এর আগে পাকিস্তানে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ইউটিউব ব্লক করে রাখা হয়েছিল।

সম্প্রতি ভিডিও শেয়ারের অ্যাপ টিকটকও বেশ কয়েকবার নিষিদ্ধ করা হয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল