২৪ মার্চ ২০২৩, ১০ চৈত্র ১৪২৯, ২০ শাবান ১৪৪৩
`

বিশ্বের ১০ ধনীতমের তালিকা থেকে ছিটকে গেলেন গৌতম আদানি

বিশ্বের ১০ ধনীতমের তালিকা থেকে ছিটকে গেলেন গৌতম আদানি - ছবি : সংগ্রহ

বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকেই ছিটকে গেলেন গৌতম শান্তিলাল আদানি। মাত্র কয়েক দিন আগেও ৪ নম্বরে উঠে এসেছিলেন। কিন্তু মার্কিন মার্কিন শর্ট-সেলার সংস্থার একটি মাত্র রিপোর্টের পরই টলে গেছে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার। আর স্টক বাজারে ওই পতনেই নড়ে গিয়েছে গৌতম আদানির মোট সম্পদের অঙ্ক। ব্লুমবার্গ বিলিয়নিয়ার লিস্টে প্রথম ১০-এর বাইরে চলে গেলেন গৌতম আদানি।

গত সপ্তাহে বুধবার আদানি গোষ্ঠীর আর্থিক দুর্বলতার রিপোর্ট প্রকাশ করেছিল হিন্ডেনবার্গ রিসার্চ। আর এরই মধ্যে বিশ্বের দশ ধনীতমের তালিকা থেকেই বেরিয়ে গেলেন গৌতম আদানি। তার উত্থানের থেকেও যেন দ্রুত হারে হলো পতন। অনেকে মনে করছেন, এই হারে শেয়ার দর কমতে থাকলে আরো খারাপ অবস্থা হতে পারে। এশিয়ার ধনীতম ব্যক্তির আসন খোয়াতে পারেন গৌতম আদানি।

পতন শেয়ারে!

গত কয়েক দিনে আদানি গোষ্ঠীর ৭টি শেয়ারে ধস নেমেছে। মার্কিন শর্ট-সেলার সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টই তার কারণ। উক্ত সংস্থার এক বিস্তৃত রিপোর্টে জানায়, আদানি গোষ্ঠী বর্তমানে খাদের কিনারায় দাঁড়িয়ে। সংস্থার বিরুদ্ধে শেয়ার 'ম্যানিপুলেশনে'র অভিযোগ তুলেছে হিন্ডেনবার্গ রিসার্চ। তারা জানিয়েছে, বিপুল পরিমাণ ঋণের বোঝা রয়েছে আদানি গোষ্ঠীর ঘাড়ে। তাছাড়া তাদের শেয়ারের ভ্যালুয়েশনও মাত্রাতিরিক্ত। ফলে যে কোনও সময়ে ভেঙে পড়তে পারে তাসের ঘর।

একটি রিপোর্টেই এই অবস্থা

হিন্ডেনবার্গের এই রিপোর্টের পরেই হু-হু করে পড়তে শুরু করে আদানি গোষ্ঠীর সংস্থাগুলির শেয়ার দর। অবস্থা এমনই দাঁড়ায় যে, সোমবারের মধ্যেই প্রায় ৬৮ বিলিয়ন মার্কিন ডলার হাওয়া হয়ে যায় আদানি গ্রুপের শেয়ার বাজার থেকে। শুধু তাই নয়, এর মধ্যে গৌতম আদানির অংশের প্রায় ৩৪ বিলিয়ন মার্কিন ডলার বেরিয়ে যায়। মাত্র ৩ দিনে যে কারও মোট সম্পদ এতটা পড়তে পারে, তা অভাবনীয়।

বর্তমানে গৌতম আদানির মোট সম্পদের পরিমাণ ৮৪.৪ বিলিয়ন মার্কিন ডলার। তার পরই বিশ্বমঞ্চে ধনীতম মুকেশ আম্বানি। রিলায়েন্স কর্মকর্তার মোট সম্পদ ৮২.২ বিলিয়ন মার্কিন ডলার।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ


premium cement
প্রাণের বন্ধু সারস পাখিকে হারালেন আরিফ ম্যাক্রোঁ অনড়, ফ্রান্স জুড়ে বিক্ষোভ, ধর্মঘট, আগুন ফ্রন্টলাইন পরিদর্শনের পর যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র পাঠানোর অনুরোধ জেলেনস্কির দাদির দেয়া কুরআনে হাত রেখে শপথ নিলেন যুক্তরাষ্ট্রের প্রথম হিজাবি বিচারক (ভিডিও) সিরিয়ায় মার্কিন হামলায় ৮ ইরানপন্থী যোদ্ধা নিহত রমজানের প্রথম জুমায় মসজিদগুলোতে মুসল্লিদের ঢল পুঠিয়ায় ট্রাকের ধাক্কায় স্কুলশিক্ষক নিহত বিরোধীদের সাথে সংলাপের কথা বললেন নেতানিয়াহু সাকিবের কিছু অজানা রেকর্ড ১ রানের নাটকীয় জয় জিম্বাবুয়ের ইরানে রমজানের প্রথম দিনে সর্বোচ্চ নেতার উপস্থিতিতে কুরআন তিলাওয়াতের মাহফিল

সকল