২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানে একধাক্কায় প্রতি লিটার জ্বালানির দাম বাড়ল ৩৫ টাকা

পাকিস্তানে একধাক্কায় প্রতি লিটার জ্বালানির দাম বাড়ল ৩৫ টাকা - ছবি : সংগৃহীত

মুদ্রাস্ফীতির জেরে বড় আর্থিক সংকটে পড়েছে পাকিস্তানের অর্থনীতি। ডলার পিছু পাকিস্তানি টাকার মূল্য আড়াই শ’ টাকা ছাড়িয়ে গেছে। এই পরিস্থিতিতে পেট্রল ও ডিজেলের দাম লিটারপিছু একধাক্কায় ৩৫ টাকা বাড়িয়ে দিয়েছে সরকার।

রোববার পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার জানিয়েছেন, তেল ও গ্যাস কর্তৃপক্ষের প্রস্তাব মেনেই মূল্যবৃদ্ধির ঘোষণা দেয়া হয়েছে। জ্বালানির কৃত্রিম ঘাটতি ও জ্বালানি মজুদের ঘটনার মোকাবিলা করতেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

এ প্রসঙ্গে দ্য নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানের রুপির রেকর্ড দরপতন হয়েছে। এতে করে গত বৃহস্পতিবার ডলারের বিপরীতে পাকিস্তানি এই মুদ্রার দর দাঁড়িয়েছে ২৫৫ রুপিতে। অর্থাৎ এক মার্কিন ডলার সমান ২৫৫.৪৩ পাকিস্তানি রুপি। আর এরপরই দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর এই দেশটিতে পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হলো।

মূলত আর্থিক সংকট থেকে বেরিয়ে আসতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পেতে কার্যত মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। তাই শর্ত মেনে মুদ্রা বিনিময় হার বা এক্সচেঞ্জ রেট শিথিল করেছে দেশটি। আর এরপরই গত বৃহস্পতিবার পাকিস্তানি মুদ্রার দামে ব্যাপক পতন হয়। আর এর জেরেই এবার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করা হলো।

গত কয়েক মাস ধরেই মুদ্রাস্ফীতি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম আকাশ ছুঁয়েছে পাকিস্তানে। বেহাল দশা সাধারণ জনগণের। ১৫ কেজির আটার বস্তার দাম ১৫০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫০ টাকা। দুই সপ্তাহের মধ্যে আটার দাম বেড়েছে ৩০০ টাকা। মোবাইল ইন্টারনেট পরিষেবাও মাঝেমাঝে ব্যাহত হচ্ছে। তারপরও চাহিদামতো জোগানে ঘাটতি দেখা দিচ্ছে। যার জেরে সমালোচনার মুখে পড়েছে শাহবাজ শরিফের সরকার।

সূত্র : জিও নিউজ ও সংবাদ প্রতিদিন

 


আরো সংবাদ



premium cement