২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মহারাষ্ট্রে প্রথম মুসলিম হিসেবে ‘বিএইচএমএস’-এ মাস্টার্স ডিগ্রি অর্জন করলেন মারিয়া

মারিয়া এজাজ আনসারি - ছবি : সংগৃহীত

ভারতের মহারাষ্ট্র রাজ্যে প্রথম মুসলিম হিসেবে ‘ব্যাচেলর অব হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি’-তে (বিএইচএমএস) মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন মারিয়া এজাজ আনসারি নামের এক ছাত্রী। এ উপলক্ষে তিনি গোল্ড মেডেল জিতেছেন।

শনিবার বিকেলে ভারতীয় সংবাদমাধ্যম ‘ইটিভি ভারত’র উর্দু সংস্করণে বিষয়টি নিশ্চিত করা হয়।

পত্রিকাটি জানায়, মুম্বাইয়ের নাগপাড়া এলাকার বাসিন্দা মারিয়া আনসারি। তার বাবার নাম এজাজ আনসারি। পেশায় তিনি একজন সংবাদকর্মী।

গত ৩০ বছর যাবত বাবা সাংবাদিকতার পেশায় যুক্ত থাকায় মারিয়াকে তেমন সময় দিতে পারেননি। তাই মারিয়া তার চিকিৎসক মায়ের দিকনির্দেশনাতেই পড়াশোনা চালিয়ে গেছেন এবং অবশেষে এই দারুণ সাফল্য পেলেন। তার মা অবশ্য কিছু দিন আগে করোনায় আক্রান্ত হয়ে মারা যান।

মায়ের মৃত্যুও মারিয়ার শিক্ষাজীবনে প্রভাব ফেলতে পারেনি। তবে মারিয়া তার সাফল্যে বাবা-মা দুজনের প্রতিই কৃতজ্ঞতা জানালেন। তিনি এ প্রসঙ্গে বললেন, ‘মায়ের শূন্যতা পদে পদে অনুভব করেছি কিন্তু নিজের স্বপ্ন পুরনে কোনো ছাড় দেইনি আমি।’

মারিয়া আরো বলেন, ‘আমাদের এখানে মুসলিম সমাজে মেয়েদের উচ্চতর পড়াশোনায় গুরুত্ব নেই। তবে আমি সেরকম কোনো পরিস্থিতির সম্মুখীন হইনি।’

তাকে চূড়ান্ত সফলতায় পৌঁছে দিতে পরিবারের প্রতিটি সদস্য প্রতিটি পদক্ষেপে সহযোগিতা করেছেন বলেও জানালেন মারিয়া।

সূত্র : ইটিভি ভারত


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল