২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ভারতের রাষ্ট্রপতি ভবনের মোগল গার্ডেনের নাম বদলে করা হলো অমৃত উদ্যান

ভারতের রাষ্ট্রপতি ভবনের মোগল গার্ডেনের নাম বদলে করা হলো অমৃত উদ্যান - ছবি : সংগৃহীত

ভারতে রাষ্ট্রপতি ভবনের মোগল গার্ডেনের নামবদল পরিবর্তন করা হয়েছে। শনিবার ভারত সরকার মোগল গার্ডেনের নতুন নাম দিয়েছে ‘অমৃত উদ্যান’। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘অমৃত মহোৎসব’ পালন করছে মোদি সরকার। ওই উপলক্ষকে সামনে রেখেই মোগল গার্ডেনের নতুন নামকরণ করা হয়েছে।।

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ডেপুটি প্রেস সচিব নবিকা গুপ্ত বলেন, "স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করা হচ্ছে। তার সঙ্গে মিলিয়েই দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি ভবনের বাগানকে অমৃত উদ্যান নাম দিলেন।"

রাষ্ট্রপতি দ্রৌপদী রোববার এই অমৃত উদ্যানের উদ্বোধন করবেন। ৩১ জানুয়ারি থেকে ২৬ মার্চ, দু’মাস জনসাধারণের প্রবেশের জন্য খোলা থাকে রাষ্ট্রপতি ভবনের বাগান। ওই সময় বাগানে মরসুমি ফুল ফোটে। তা দেখতে ভিড় জমান বহু মানুষ। নবিকা জানিয়েছেন, দু’মাস জনসাধারণের জন্য এই বাগান খোলা থাকবে। পাশাপাশি বিশেষ কেউ কেউ যাতে সারা বছর এই বাগান দেখতে আসতে পারেন, সেই নিয়েও পরিকল্পনা করছে সরকার। বিশেষভাবে সক্ষম এবং কৃষকদের এই সুযোগ দেয়ার কথা ভাবছে সরকার।

১৫ একর জমির উপর রয়েছে এই বাগান। কাশ্মিরের মোগল গার্ডেন, তাজমহলের সামনের বাগান থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে এটি। প্রাচীন ভারত এবং পারস্যের ছবিগুলোতে যেমন বাগান দেখা যেত, তারও প্রভাব রয়েছে এই বাগানে। বিভিন্ন আকারের বাগান রয়েছে রাষ্ট্রপতি ভবন চত্বরে। কোনোটি আয়তাকার, কোনওটি গোল। সব মিলিয়েই নাম মোগল গার্ডেন। যার বর্তমান নাম করা হয়েছে অমৃত উদ্যান।

রাষ্ট্রপতি ভবনের ওয়েবসাইটে যদিও অমৃত উদ্যানের পাশাপাশি পুরনো নাম মোগল গার্ডেনও উল্লেখ করা রয়েছে। ওয়েবসাইটে আরো বলা হয়েছে, ‘এত দিন প্রতি বছর ফেব্রুয়ারি এবং মার্চে উদ্যান উৎসবের সময় জনসাধারণের জন্য খোলা হতো এই বাগান। এখন জনসাধারণের জন্য আগস্ট থেকে মার্চ পর্যন্ত খোলা থাকবে এই বাগান।’

এর আগে বহু ইমারত, রাস্তা, স্টেশন এমনকি শহরের নাম বদলেছে মোদি সরকার। সেগুলোর পুরনো নামের সাথেজড়িয়ে ছিল মোগল জামানা। উত্তরপ্রদেশের মোগলসরাই স্টেশনের নাম বদলে হয়েছে দীনদয়াল উপাধ্যায়। দিল্লির রাজপথের নাম হয়েছে কর্তব্যপথ। ইলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। সেই নিয়ে সমালোচনার মুখে পড়েছে বিজেপি সরকার।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল