২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারত সফরে সিসি, আজ মোদির সাথে বৈঠক

- ছবি - ইন্টারনেট

তিন দিনের সফরে ভারত পৌঁছেছেন মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল-সিসি। কৃষি, ডিজিটাল ডোমেইন ও বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর ওপর জোর দিতে গতকাল মঙ্গলবার দেশটিতে সফরে যান তিনি।আজ বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মিসরের প্রেসিডেন্ট সিসি দীর্ঘ সময় বৈঠক করবেন। এরপর উভয়পক্ষ সম্পর্ক জোরদার করতে বেশ কয়েকটি চুক্তিতে স্বাক্ষর করবে বলে আশা করা হচ্ছে।

মোদি টুইটারে বলেছেন, ‘ভারতে উষ্ণ স্বাগতম, প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। আমাদের প্রজাতন্ত্র দিবস উদযাপনে প্রধান অতিথি হিসেবে আপনার ঐতিহাসিক ভারত সফর সমস্ত ভারতীয়দের জন্য অত্যন্ত আনন্দের বিষয়। আগামীকাল আমাদের আলোচনার জন্য উন্মুখ হয়ে আছি।’

ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ৬৮ বছর বয়সী এই প্রভাবশালী আরব নেতা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং বিমানবন্দরে সিসিকে স্বাগত জানিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি টুইটারে বলেছেন, ‘এই সফর ভারত ও মিসরের দীর্ঘস্থায়ী বন্ধুত্বকে আরো গভীর করবে।’

উচ্চপর্যায়ের প্রতিনিধি দল নিয়ে ভারত সফরে গেছেন সিসি।

মিসরের প্রেসিডেন্ট এর আগে তৃতীয় ভারত-আফ্রিকা ফোরাম শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য ২০১৫ সালের অক্টোবরে ভারত সফর করেছিলেন। এরপর ২০১৬ সালের সেপ্টেম্বরে দেশটিতে সফর করেন।

তবে এই প্রথম ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মিসরের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হয়েছে। মিসরীয় সেনাবাহিনীর একটি সামরিক দলও প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে।

সূত্র : সিয়াসাত


আরো সংবাদ



premium cement