১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তালেবানের নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিদেশী ছাত্রীদের প্রতিবাদ

তালেবানের নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিদেশী ছাত্রীদের প্রতিবাদ - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে নারী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়গুলোতে উপস্থিত থাকা তালেবান সরকার নিষিদ্ধ করার ফলে বিদেশী শিক্ষার্থী যারা সেখানে চিকিৎসা শাস্ত্র পড়ছিলেন তাদের জন্য মারাত্মক বিপদ ডেকে এনেছে।

গত সপ্তায় ১০৫ জন নারী শিক্ষার্থী পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আন্তর্জাতিক সহায়তার আবেদন জানিয়ে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আবেদন জানান। এই সব ছাত্রী আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের পশ্চিমে খাইবার-পাখতুনখোয়া এলাকা থেকে সেখানে পড়তে যান।

মঙ্গলবার এই বিক্ষোভকারীরা জাতিসঙ্ঘের সাহায্যের জন্য আবেদন জানান এবং পাকিস্তান সরকারকে সরকারি খাতের মেডিক্যাল কলেজগুলোতে বিশেষ বৃত্তি প্রদানের দাবি জানিয়েছেন।

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর নানগারগারহারের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা বিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্রী সানা গুল বলেন, ‘আমরা ইসলামাবাদে জাতিসঙ্ঘের দফতরে গিয়েছিলাম, আমরা আমাদের জন্য বৃত্তির ব্যবস্থা করতে তাদের কাছে আবেদন জানিয়েছি। আমরা এই ১০৫ জন শিক্ষার্থী; আমরা তাদের কাছে অনুরোধ করছি আমাদের শিক্ষার সুযোগ দেয়ার জন্য।’
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল