২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘আমেরিকার সহযোগী হতে পারে না ভারত! কারণ তারা...’, নয়া তত্ত্ব হোয়াইট হাউসের

‘আমেরিকার সহযোগী হতে পারে না ভারত! কারণ তারা...’, নয়া তত্ত্ব হোয়াইট হাউসের - ছবি : সংগৃহীত

কৌশলগত অবস্থান বিশ্লেষণ করলে বোঝা যাবে আমেরিকার সহযোগী হয়ে থাকতে পারবে না ভারত। কারণ তারা আমেরিকার মতোই আর একটি ‘সুপার পাওয়ার’ হয়ে উঠবে। এই দাবি করেছেন, হোয়াইট হাউসের অন্যতম শীর্ষ কর্মকর্তা কার্ট ক্যাম্পবেল।

তবে বৃহস্পতিবার একটি আলোচনাসভায় ভারত সম্পর্কে এক প্রশ্নের জবাবে, হোয়াইট হাউসের এশিয়া সমন্বয়কারী ক্যাম্পবেল জানিয়েছেন, ভবিষ্যতে প্রতিস্পর্ধী শক্তি হয়ে ওঠার সম্ভাবনা থাকা সত্ত্বেও গত দু’দশকে দুই দেশ (ভারত এবং আমেরিকা) কৌশলগত সহযোগিতার ক্ষেত্রে অনেক কাছাকাছি এসেছে।

আমেরিকা-ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কের চেয়ে দ্রুততর গভীর ও দৃঢ় হয়েছে। একুশ শতকে ভারতের সঙ্গে সম্পর্কের বিষয়টিই আমেরিকার কূটনীতিতে সবচেয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলেও জানান তিনি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল