০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯, ৯ রজব ১৪৪৪
ads
`

‘আমেরিকার সহযোগী হতে পারে না ভারত! কারণ তারা...’, নয়া তত্ত্ব হোয়াইট হাউসের

‘আমেরিকার সহযোগী হতে পারে না ভারত! কারণ তারা...’, নয়া তত্ত্ব হোয়াইট হাউসের - ছবি : সংগৃহীত

কৌশলগত অবস্থান বিশ্লেষণ করলে বোঝা যাবে আমেরিকার সহযোগী হয়ে থাকতে পারবে না ভারত। কারণ তারা আমেরিকার মতোই আর একটি ‘সুপার পাওয়ার’ হয়ে উঠবে। এই দাবি করেছেন, হোয়াইট হাউসের অন্যতম শীর্ষ কর্মকর্তা কার্ট ক্যাম্পবেল।

তবে বৃহস্পতিবার একটি আলোচনাসভায় ভারত সম্পর্কে এক প্রশ্নের জবাবে, হোয়াইট হাউসের এশিয়া সমন্বয়কারী ক্যাম্পবেল জানিয়েছেন, ভবিষ্যতে প্রতিস্পর্ধী শক্তি হয়ে ওঠার সম্ভাবনা থাকা সত্ত্বেও গত দু’দশকে দুই দেশ (ভারত এবং আমেরিকা) কৌশলগত সহযোগিতার ক্ষেত্রে অনেক কাছাকাছি এসেছে।

আমেরিকা-ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কের চেয়ে দ্রুততর গভীর ও দৃঢ় হয়েছে। একুশ শতকে ভারতের সঙ্গে সম্পর্কের বিষয়টিই আমেরিকার কূটনীতিতে সবচেয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলেও জানান তিনি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ


premium cement
পুনরায় বিদ্যুতের দাম বাড়ানোর তীব্র প্রতিবাদ বিএনপির জাপার বিদ্রোহীরা রওশনের নেতৃত্বে ২০১৪ সালের নির্বাচনে যায় : চুন্নু জাতির সঙ্কটময় মুহূর্তে খন্দকার মাহবুব হোসেন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে ব্যাংক থেকে আড়াই কোটি টাকা আত্মসাৎ বিদেশে শ্রমিক নিয়োগের বিধি-বিধান শক্তিশালী করতে হবে : মোরালেস এমপি রহমতুল্লাহ’র পকেটে আহলে হাদিসের দুই কোটি ভোট মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক ২ আসামি গ্রেফতার দলের নাম ভাঙিয়ে অপকর্মকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া-২ উপ-নির্বাচন ঘিরে ’নাটকীয়তা’ বিপিএলে ইতিহাস গড়ে জয় কুমিল্লার খেলার মাঠে দেয়াল দিয়ে প্রবেশাধিকার সংকুচিত করা হচ্ছে

সকল