২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

‘আমেরিকার সহযোগী হতে পারে না ভারত! কারণ তারা...’, নয়া তত্ত্ব হোয়াইট হাউসের

‘আমেরিকার সহযোগী হতে পারে না ভারত! কারণ তারা...’, নয়া তত্ত্ব হোয়াইট হাউসের - ছবি : সংগৃহীত

কৌশলগত অবস্থান বিশ্লেষণ করলে বোঝা যাবে আমেরিকার সহযোগী হয়ে থাকতে পারবে না ভারত। কারণ তারা আমেরিকার মতোই আর একটি ‘সুপার পাওয়ার’ হয়ে উঠবে। এই দাবি করেছেন, হোয়াইট হাউসের অন্যতম শীর্ষ কর্মকর্তা কার্ট ক্যাম্পবেল।

তবে বৃহস্পতিবার একটি আলোচনাসভায় ভারত সম্পর্কে এক প্রশ্নের জবাবে, হোয়াইট হাউসের এশিয়া সমন্বয়কারী ক্যাম্পবেল জানিয়েছেন, ভবিষ্যতে প্রতিস্পর্ধী শক্তি হয়ে ওঠার সম্ভাবনা থাকা সত্ত্বেও গত দু’দশকে দুই দেশ (ভারত এবং আমেরিকা) কৌশলগত সহযোগিতার ক্ষেত্রে অনেক কাছাকাছি এসেছে।

আমেরিকা-ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কের চেয়ে দ্রুততর গভীর ও দৃঢ় হয়েছে। একুশ শতকে ভারতের সঙ্গে সম্পর্কের বিষয়টিই আমেরিকার কূটনীতিতে সবচেয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলেও জানান তিনি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল