১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানে সুদ হারাম বিষয়ক সেমিনার, যা আলোচনা হলো

হুরমাতে সুদ শীর্ষক সেমিনারটির প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিখ্যাত আলেম মুফতি মোহাম্মাদ তাকি উসমানি। - ছবি : সংগৃহীত

পাকিস্তানে সুদভিত্তিক অর্থব্যবস্থার সমাপ্তির জন্য বাস্তব ও কার্যকর পদ্ধতির প্রয়োগ নিয়ে আলোচনায় বসেছেন দেশটির বিভিন্ন ঘরানার শীর্ষ উলামায়ে কেরাম, সামাজিক-রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী ও অর্থনীতিবিদরা। পাকিস্তানের বন্দর নগরী করাচিতে আল ইকতিসাদুল ইসলামি ও এফপিসিসিআই-এর আয়োজনে এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

হুরমাতে সুদ শীর্ষক সেমিনারটির প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিখ্যাত আলেম মুফতি মোহাম্মাদ তাকি উসমানি বলেন, দেশ থেকে সুদের অভিশাপ দূর করার জন্য আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে চেষ্টা করতে হবে।

তিনি আরো বলেন, মুসলমানদের মাঝে সুদ হারাম হওয়ার ব্যাপারে কোনো মতবিরোধ নেই। এজন্য সুদবিহীন ব্যাংকিং ব্যবস্থাকে বাস্তবে প্রয়োগ করতে হবে।

বিশ্বের অন্যতম এ ইসলামি অর্থনীতিবিদ বলেন, আজকের এ সেমিনারে পাকিস্তানের বিভিন্ন ঘরানার শীর্ষ উলামায়ে কেরাম, সামাজিক-রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী ও অর্থনীতিবিদরা উপস্থিত হয়েছেন। শরিয়তের বিধান বাস্তবায়ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব। কিন্তু এর জন্য স্বশস্ত্র লড়াই জায়েজ নয়। তিনি অর্থমন্ত্রী, এস্টেট ব্যাংকের গভর্নর ও ন্যাশলান ব্যাংকের গভর্নরের নিকট সুদমুক্ত অর্থব্যবস্থা বাস্তবায়নের যথাযথ উদ্যোগ গ্রহণের প্রতি উদাত্ত আহ্বান জানান।

সেমিনারে তিনি আরো বলেন, এই সেমিনারের উদ্দেশ্য হলো, সরকার ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিকট জোরালো আবেদন জানানো, সুদভিত্তিক অর্থব্যবস্থার সমাপ্তির জন্য বাস্তব ও কার্যকর পদ্ধতির প্রয়োগ শুরু করা। চিন্তা ও মতাদর্শগত মতবিরোধ জ্ঞানী ও প্রাজ্ঞজনদের ভেতরেই সীমাবদ্ধ রাখা উচিত। সুদমুক্ত ব্যাংকিং ও অর্থব্যবস্থা সঠিকভাবে চালুর জন্য তিনি একটি ট্যাক্সফোর্স গঠনেরও প্রস্তাব দেন। তিনি দেশের অর্থবিষয়ক প্রতিষ্ঠানগুলোর কর্ণধারদের প্রতি সাহস করে ইসলামি ব্যাংকিং ও অর্থব্যবস্থার বাস্তব প্রয়োগ শুরু করার ওপর জোর দেন। সুদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন সৃষ্টি করার প্রতিও তিনি গুরুত্বারোপ করেন।

সেমিনারের আয়োজক সংগঠন এফপিসিসিআই-এর সভাপতি সুলায়মান চাওলা বলেন, ব্যবসায়ী মহল সুদকে হারাম মনে করেন। আমরা কেন্দ্রীয় সরকার ও আদালতের সিদ্ধান্তকে আন্তরিক সাধুবাদ জানাই। অর্থমন্ত্রীর চেষ্টার সাথে আমরা একমত। ব্যাংক সেক্টরে সুদবিহীন ব্যবস্থা চালু করা ও ইসলামি ব্যাংকিং সহজ করা অতি জরুরি। দেশের জাতীয় বাজেটের সিংহভাগ সুদ পরিশোধে ব্যয় হয়ে যায়।

পাকিস্তানের অন্যতম শীর্ষ ব্যবসায়ী আরিফ হাবিব বলেন, সুদের অভিশাপে পাকিস্তান রাষ্ট্র হাবুডুবু খাচ্ছে। সুদবিহীন ইসলামি ব্যাংকিং ব্যবস্থা দ্রুত কার্যকর করা আবশ্যক।

এছাড়া সেমিনারে দেশের বিভিন্ন সেক্টরের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ সুদবিহীন অর্থব্যবস্থার প্রয়োজনীয়তা, প্রয়োগ ও কার্যকরের পন্থা নিয়ে আলোচনা করেন।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন পাকিস্তানের কেন্দ্রীয় অর্থমন্ত্রী ইসহাক দার, কেন্দ্রীয় ধর্মমন্ত্রী মুফতি আব্দুশ শাকুর, সিন্ধু প্রদেশের গভর্নর কামরান টিসুরি, খাইবর পাখতুনখোয়া প্রদেশের গভর্নর গোলাম আলি, পাকিস্তানের ক্ষমতাসীন রাজনৈতিক জোট পিডিএম-এর সভাপতি ও জমিয়তে ইলামায়ে ইসলামের সভাপতি মাওলানা ফজলুর রহমান, জামায়াতে ইসলামির সভাপতি সিরাজুল হক, মুফতি মুনিবুর রহমান প্রমুখ।

সূত্র : ডেইলি জঙ্গ ও জিও নিউজ।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল