১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘কাশ্মির ফাইলস’ নিয়ে ভারত-ইসরাইল কূটনৈতিক টানাপোড়ন

- ছবি - ইন্টারনেট

ভারতে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত ভারতীয় চলচ্চিত্র ‘কাশ্মির ফাইলস‘-এর সমালোচনা করায় জুরি প্রধান ইসরাইলি চলচ্চিত্র নির্মাতা নাভাদ লাপিদের নিন্দা করেছেন।

কাশ্মিরের ইতিহাস নিয়ে ভারত সরকারের নির্মিত ‘কাশ্মির ফাইলস’ চলচ্চিত্রটি নিয়ে ইসরাইলের চলচ্চিত্র নির্মাতা অপমানজনক মন্তব্য করেন। যার ফলে দু’দেশের কূটনৈতিক টানাপোড়ন তৈরি হয়েছে।

মঙ্গলবার সাবেক এবং বর্তমান কয়েকজন রাষ্ট্রদূত পুরস্কার বিজয়ী এ চলচ্চিত্র নির্মাতাকে নিন্দা জানিয়ে বিবৃতি প্রদান করেন। এর আগে লাপিদ ’কাশ্মির ফাইলস’-কে ‘প্রোপাগান্ডা’, ‘অশ্লীল’ এবং ‘একটি মর্যাদাপূর্ণ উৎসবের জন্য অনুপযুক্ত’ বলে সমালোচনা করেন।

ভারতের গোয়া শহরে অনুষ্ঠিত ৫৩তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (আইএফএফআই) শেষ দিনে জুরি বোর্ডের ফিচার ফিল্মের প্রতিযোগিতা বিভাগের প্রধান হিসেবে তিনি এই মন্তব্য করেন।

নাভাদ লাপিদ বলেন, উৎসবের ১৫তম চলচ্চিত্র ‘দ্য কাশ্মির ফাইলস’ দেখে আমরা সবাই খুব হতভম্ব ও বিরক্ত হয়েছি।

মঙ্গলবার ইসরাইলের অর্থনীতি ও শিল্প মন্ত্রণালয়ের মহাপরিচালক এবং দিল্লির সাবেক রাষ্ট্রদূত রন মালকা তার এমন মন্তব্যের নিন্দা জানান।

তিনি এক টুইট বার্তায় বলেন, ‘এটা ইসরাইলের অবস্থান নয়। আমি আজ এবং আগামীতেও ভারতীয় বন্ধুদের পাশে আছি।’

নাভাদ লাপিদকে ভারতে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত নাওর গিলান চিঠি পাঠানোর কয়েক ঘণ্টা পর মালকার এমন মন্তব্য করেন। খোলা চিঠিতে রাষ্ট্রদূত চলচ্চিত্র নিয়ে এমন মন্তব্য করায় লাপিদকে নিন্দা জানান। তিনি লাপিদের মন্তব্যকে ‘স্পর্শকাতর এবং অহংকারী’ বলে অবহিত করেন।

‘কাশ্মির ফাইলস’ চলচ্চিত্রটি পণ্ডিতদের দুর্দশা নিয়ে নির্মাণ করা হয়েছে। ১৯৯০ সালে তাদের হত্যা করা হয়। চলচ্চিত্রটির পরিচালক বিবেক অগ্নিহোত্রি ডানপন্থী হিসেবে পরিচিত। ঘটনার শিকার পণ্ডিতদের পরবর্তী প্রজন্মের ভিডিও ইন্টারভিউয়ের ওপর ভিত্তি করে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। গত ১১ মার্চ মুক্তির পর থেকেই সিনেমাটি নিয়ে বিতর্ক শুরু হয়।

চলচ্চিত্রটি মুক্তির পর ইন্টারনেটে ছড়িয়ে পড়ায় ডানপন্থীরা প্রতিক্রিয়া দেখাতে শুরু করে, যা সিনেমা হল থেকে দেশজুড়ে ছড়িয়ে পড়ে। এর ফলে ‘জয় শ্রী রাম’ স্লোগান দেয়া থেকে শুরু করে ক্ষমতাসীন বিজেপি সমর্থকরা বিরোধী রাজনৈতিক দলগুলোকে গালিগালাজ করতে থাকে।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল