২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হচ্ছেন মিসরের প্রেসিডেন্ট

আবদেল ফাত্তাহ আল সিসি - ছবি : সংগৃহীত

আগামী বছর প্রজাতন্ত্র দিবস অনুষ্ঠানের প্রধান অতিথির নাম ঘোষণা করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসিকে ২০২৩ সালের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। চলতি বছরে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্ণ হয়েছে। ভারত ও মিসরের মধ্যে ওই বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। ভারতের প্রজাতন্ত্র দিবসের ইতিহাসে এই প্রথমবার মিশরের প্রেসিডেন্ট প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

করোনার কারণে দু’বছর প্রজাতন্ত্র দিবসের বর্ণাঢ্য অনুষ্ঠান বাতিল করতে হয়েছিল। ২০২১ সালের অনুষ্ঠানের জন্য ব্রিটেনের তৎকালীন প্রধানমন্ত্রী বরিস জনসনকে আমন্ত্রণ করা হয়েছিল। কিন্তু কোভিডের প্রকোপ বেড়ে যাওয়ায় অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়। চলতি বছরে মধ্যপ্রাচ্যের পাঁচটি দেশের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানানো হলেও শেষ পর্যন্ত অনুষ্ঠান বাতিল হয়ে যায়।

রোববার বিবৃতি জারি করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, 'মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তা আল সিসি ভারতের প্রজাতন্ত্র দিবসের অতিথি হয়ে আসবেন। ২০২৩ সালের অনুষ্ঠানে তিনিই প্রধান অতিথি। প্রথমবার মিসরের রাষ্ট্রনেতা ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হতে চলেছেন।' উল্লেখ্য, ২০২৩ সালের জি-২০ সম্মেলনে সভাপতিত্ব করবে ভারত। সেখানেও অতিথি দেশ হিসেবে মিসরকে আমন্ত্রণ জানানো হয়েছে।

চলতি বছরে মিসরের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। ওই সময়েই মিসরের প্রেসিডেন্টকে আমন্ত্রণ করা হয়েছিল বলে জানা গেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ভারত ও মিসরের মধ্যে কুটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্ণ হয়েছে। সেই উপলক্ষ্যেই মিসরকে জি-২০ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। অতীতে বারাক ওবামা, ভ্লাদিমির পুতিনের মতো রাষ্ট্রনেতারা ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন। প্রথমবার ওই আসনে বসতে চলেছেন মিসরের প্রেসিডেন্ট।
সূত্র : সংবাদ প্রতিদিন

 


আরো সংবাদ



premium cement