১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানের ‘মুফতিয়ে আজম’ রফি ওসমানির জানাজায় মুসল্লিদের ঢল

পাকিস্তানের ‘মুফতিয়ে আজম’ রফি ওসমানির জানাজায় মুসল্লিদের ঢল - ছবি : সংগৃহীত

পাকিস্তানের ‘মুফতিয়ে আজম’ ও দেশটির প্রখ্যাত ইসলামী বিদ্যাপীঠ জামিয়া দারুল উলুম করাচির মহাপরিচালক মুফতি রফি ওসমানির জানাজা সম্পন্ন হয়েছে। এতে সর্বস্তরের অসংখ্য মুসল্লির ঢল নামে।

স্থানীয় সময় রোববার সকাল ৯টার দিকে ছোট ভাই মুফতি তাকি ওসমানির ইমামতিতে জানাজা সম্পন্ন হয়। জানাজার পর মুফতি রফি ওসমানিকে দারুল উলুম প্রাঙ্গণে দাফন করা হয়েছে।

দারুল উলুম করাচি প্রাঙ্গণে মুফতি রফি ওসমানির বাবা পাকিস্তানের সাবেক মুফতিয়ে আজম ও দারুল উলুম দেওবন্দের প্রধান মুফতি শফি রহ: ও আরো একাধিক বুযুর্গ আলেমের সমাধি রয়েছে। তাদের পাশেই মুফতি রফি ওসমানিকে চিরসমাহিত করা হলো।

জানাজায় সিন্ধু প্রদেশের গভর্নর কামরান তেসোরি, জমিয়তে ওলামায়ে ইসলামের আমির মাওলানা ফজলুর রহমান, করাচি জামায়াতে ইসলামীর আমির হাফেজ নাঈমুর রহমানসহ দেশের শীর্ষ আলেম ও একাধিক উচ্চপদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

জানাজা উপলক্ষে সরকারের পক্ষ থেকে দারুল উলুম করাচিতে বিশেষ নিরাপত্তা প্রদান করা হয়। এদিন প্রতিষ্ঠানটির মূল ফটকে বোমা নিষ্ক্রিয়কারী স্কোয়াডের কর্মকর্তারা সক্রিয় ছিলেন।

উল্লেখ্য, স্থানীয় সময় গত পরশু শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে করাচিতে মুফতি রফি ওসমানি ইন্তেকাল করেন। এর আগে তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন এবং নিবিড় পরিচর্যায় ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

মুফতি রফি ওসমানি ১৯৩৬ সালের ২১ জুলাই ভারতের দেওবন্দে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে দেশভাগের পর তারা সপরিবারে পাকিস্তান চলে যান এবং সেখানেই স্থায়ী নিবাস পাতেন।

তিনি শুধু পাকিস্তানেরই নন; বরং গোটা বিশ্বের অন্যতম শীর্ষ একজন গবেষক আলেম ছিলেন। তিনি একাধারে ফকিহ, মুফাসসির ও লব্ধপ্রতিষ্ঠ লেখক ছিলেন। তার রচিত বইয়ের সংখ্যা অন্তত ৩০টি।

সূত্র : ডেইলি জং ও এক্সপ্রেস নিউজ


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল