২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানের বরেণ্য আলেম মুফতি রফি ওসমানির ইন্তেকাল

মুফতি রফি ওসমানি রহ: - ফাইল ছবি।

পাকিস্তানের ‘মুফতিয়ে আজম’ ও দেশটির প্রখ্যাত ইসলামী বিদ্যাপীঠ জামিয়া দারুল উলুম করাচির মহাপরিচালক মুফতি রফি ওসমানি ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

স্থানীয় সময় শুক্রবার সাড়ে ৯টার দিকে করাচিতে তিনি ইন্তেকাল করেন। এর আগে মোহাম্মদ রফি ওসমানী দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন এবং নিবিড় পরিচর্যায় ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

মুফতি রফি ওসমানির ইন্তেকালের বিষয়টি নিশ্চিত করে তার ভাতিজা সৌদ ওসমানি টুইটারে লেখেন, ‘আমি কোন হৃদয় দিয়ে বলব যে, আমার প্রিয় চাচা পাকিস্তানের গ্র্যান্ড মুফতি মাওলানা রফি ওসমানি কিছুক্ষণ পূর্বে ইন্তেকাল করেছেন।’

সিন্ধু প্রদেশের গভর্নর কামরান খান শোক প্রকাশ করে লিখেছেন, ‘এটি শুধু পাকিস্তানের জন্যই নয়; বরং গোটা মুসলিম বিশ্বের এক বিরাট ক্ষতি। ধর্মীয় শিক্ষা প্রচারে মুফতি সাহেবের খেদমত অতুলনীয়।’

মুফতি রফি ওসমানি পাকিস্তানের বরেণ্য আলেম ও বিশ্বখ্যাত ইসলামী স্কলার মুফতি তাকি ওসমানির বড় ভাই। তাদের বাবা মুফতি শফি ওসমানি ভারতের দারুল উলুম দেওবন্দের প্রধান মুফতি ছিলেন।

মুফতি রফি ওসমানি ১৯৩৬ সালের ২১ জুলাই ভারতের দেওবন্দে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে দেশভাগের পর তারা সপরিবারে পাকিস্তান চলে যান এবং সেখানেই স্থায়ী নিবাস পাতেন।

সূত্র : ডন, জিও নিউজ, ডেইলি জং ও এআরওয়াই নিউজ উর্দু


আরো সংবাদ



premium cement