২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইমরানের ভাষণ প্রচারে নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ শাহবাজের

- ছবি - সংগৃহীত

পাকিস্তানে তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের ভাষণ প্রচারে দেশটির ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথোরিটির (পেমরা) দেয়া নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

ইমরান খানের ওপর হামলার প্রতিবাদে পাকিস্তানে তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) কর্মীও সমার্থকেরা শনিবার করাচি, লাহোর, মুলতান, রাওয়ালপিন্ডি, পেশোয়ারসহ বিভিন্ন শহরে বিক্ষোভের মধ্যে এই নির্দেশনা দেন তিনি।

দেশজুড়ে প্রতিবাদ কর্মসূচিতে পিটিআই সমর্থকরা সড়ক অবরোধ করেছে এবং টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে। ফলে ঘরেফেরা মানুষরা বিপাকে পড়েছে।

এর আগে শুক্রবার ইমরান খান তার সমর্থকদের তার ওপর হামলার প্রতিবাদ অব্যহত রাখার আহ্বান জানান যতক্ষণ পর্যন্ত না হামলার পরিকল্পনাকারীরা পদত্যাগ না করে।

এদিকে করাচিতে পিটিআই নেতাকর্মীরা প্রতিবাদ সমাবেশ করেছে। যার ফলে শহরের নুমায়েশ চৌরাঙ্গী থেকে তিবেত সেন্টার পর্যন্ত ট্রাফিক জ্যামের সৃষ্টি হয়।

র‌্যালিটির আয়োজন করা হয়েছিল দলের সিনিয়র লিডার আসাদ উমরের নির্দেশনায়। তিনি টুইটারে এক ঘোষণায় শহরের গুরুত্বপূর্ণ জায়গায় প্রতিবাদ গড়ে তোলার কথা বলেন।

আসাদ বলেন, ‘শনিবার বিকেল ৫টায় পাকিস্তানের প্রত্যেক শহরে প্রতিবাদ গড়ে তোলা হবে। দলের স্থানীয় সংগঠন প্রত্যেক শহরের প্রতিবাদের স্থান ঠিক করবে।’

বিপুল সংখ্যক পিটিআই কর্মী-সমর্থক নুমায়েশ চোরাঙ্গী এলাকায় সমাবেশে স্থানে অবস্থান নেয়। এদের বেশিরভাগই নারী কর্মী। তারা সড়ক অবরোধ করে এবং কেন্দ্রীয় ও আঞ্চলিক সরকারের বিরুদ্ধে স্লোগান দেয়, যার ফলে নামায়েশ চোরাঙ্গী ও আশপাশের এলাকায় ভয়াবহ যানজট দেখা দেয়।
এ সময় পুলিশের একটি বিশাল দল আন্দোলনকারীদের সরাতে জলকামান ব্যবহার করে।

সমাবেশে সিন্ধু নেতা খুররম শেরজামান বলেন, জনগণ ভীত এবং কেউ কথা বলার জন্য প্রস্তুত না।
তিনি বলেন, ‘আমরা পাকিস্তানের জন্য ইমরান খানের নেতৃত্বে সংগ্রাম করব। যিনি আমাদের কাছে আমাদের মা-বাবার চেয়েও প্রিয়। তবে আমরা সেনাবাহিনীর বিরুদ্ধে কখনো দাঁড়াবো না।’

এসব বিক্ষোভের কারণে কেন্দ্রীয় সরকার পেমরাকে একটি নির্দেশনা দেয়। যেখানে পেমরা অ্যাক্ট ৫ অনুযায়ী ইমরান খানের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী মারিয়াম আওরঙ্গজেব বলেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ পাকিস্তান ইলেক্ট্রনিক মিডিয়া রেগুলেটরি অথোরিটির ইমরান খানের বক্তব্য প্রচারে দেয়া নিষেধাজ্ঞার বিপরীতে অবস্থান নিয়েছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকারের বিশেষ ক্ষমতাবলে পেমরা’কে ইমরান খানের বক্তব্য প্রচারে দেয়া নিষেধাজ্ঞা তুলে নেয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী সেকশন ৫ অনুসারে এটি ইস্যু করেন।

মারিয়াম বলেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ পেমরার প্রতি সংবিধানের ১৯ অনুচ্ছেদ নিশ্চিত করারও নির্দেশনা দিয়েছেন।

সূত্র : দ্য নিউজ


আরো সংবাদ



premium cement