২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তুষারধসে ভারতের এভারেস্টজয়ী সবিতার মৃত্যু

তুষারধসে ভারতের এভারেস্টজয়ী সবিতার মৃত্যু - ছবি : সংগৃহীত

ভারতীয় মেয়েদের মধ্যে সবচেয়ে কম সময়ে মাত্র ১৬ দিনে এভারেস্টের শিখরে পৌঁছেছিলেন সবিতা। কিন্তু সম্প্রতি তুষারধসে তার মৃত্যু হয়েছে।

ছন্দা গায়েনের পর সবিতা কাঁসওয়ালই হলেন এভারেস্টজয়ী দ্বিতীয় নারী, যিনি হিমালয়ে দুর্ঘটনায় মারা গেলেন।

গত মে মাসে সবিতা ১৫ দিনের মধ্যে এভারেস্ট ও মাকালুর শিখরে ওঠেন। তিনি মাত্র ১৬ দিনে এভারেস্টে উঠেছিলেন। তারপর তিনি নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিংয়ে প্রশিক্ষক হিসেবে যোগদান করেন।

সম্প্রতি তিনি প্রশিক্ষণরত ছাত্রছাত্রী ও অন্য প্রশিক্ষকদের সাথে নিয়ে উত্তরাখণ্ডের গাড়োয়ালে দ্রৌপদী-কা-ডান্ডা-২ নামে একটি পর্বতের শিখরে উঠছিলেন। দলে মোট ৪১ জন সদস্য ছিলেন। এই শৃঙ্গের উচ্চতা পাঁচ হাজার ৬৭০ মিটার। তবে এই শৃঙ্গে ওঠার পথ বিপদলসঙ্কুল বলে পরিচিত।

সবিতারা দ্রৌপদী-কা-ডান্ডা-২-এর শিখরে উঠে ডোকরানি হিমবাহের কাছে শিবির তৈরি করেন। সেখানেই হঠাৎ বিপুল পরিমাণ তুষার নেমে আসে। তাতেই চাপা পড়ে মাত্র ২৬ বছর বয়সেই থেমে যায় এই পর্বতারোহীর জীবন।

শিবিরে সবিতাসহ নয়জন প্রশিক্ষক ও পর্বতারোহীরা ছিলেন। এর মধ্যে বাংলার তিনজন পর্বতারোহী ছিলেন। তাদের এখনো খোঁজ পাওয়া যায়নি। এঘটনায় সবিতাসহ মোট চারজনের লাশ উদ্ধার করেছে সেনা ও ইন্দো-টিবেটান সীমান্তরক্ষীরা। এছাড়া ১২ জনকে জীবন্ত উদ্ধার করা হয়েছে। বাকিদের উদ্ধারে অভিযান চলছে।

এর আগে গত ২২ সেপ্টেম্বর থেকে কেদারনাথ অঞ্চলে মোট চারটি তুষারধস হয়েছে। তবে অন্য তিনটি ঘটনায় কেউ মারা যাননি।

সূত্র : ডয়েস ভেলে


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল