৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ভারতে ফাইভ-জি মোবাইল ইন্টারনেটের উদ্বোধন

ভারতে ফাইভ-জি মোবাইল ইন্টারনেটের উদ্বোধন - ছবি : সংগৃহীত

ভারতে ফাইভ-জি মোবাইল ইন্টারনেট পরিষেবার উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটির টেলিকম ইতিহাসে এটি একটি বড় মাইলফলক।

শনিবার নয়াদিল্লির ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ২০২২-এর ষষ্ঠ সংস্করণে ফাইভ-জি পরিষেবা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এ সময় বলা হয়, এই মাসের শেষের দিকে ভারতের দিল্লি, মুম্বাই, কলকাতা ও হায়দ্রাবাদের মতো ১৩টি নির্বাচিত শহরে ফাইভ-জি চালু করা হবে। আগামী কয়েক বছরের মধ্যে পর্যায়ক্রমে অন্য শহরগুলোতে এর পরিষেবা বাড়ান হবে।

যানবাহন, রোবোটিক সার্জারি ও কৃত্রিম বুদ্ধিমত্তার মতো প্রযুক্তির জন্য দ্রুতগতির মোবাইল ইন্টারনেটের পঞ্চম প্রজন্ম বা ফাইভ-জি ব্যবহার করা হয়।

ফাইভ-জি শুধুমাত্র উচ্চগতিসম্পন্ন মোবাইল ইন্টারনেটের যুগের সূচনা করে না, ভারতের এক ট্রিলিয়ন ডলারের উচ্চাভিলাষী অর্থনীতির পরিকল্পনার ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ


premium cement
অঘটন ঘটিয়ে শেষ ষোলতে অস্ট্রেলিয়া বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দিল তিউনিসিয়া ফেসবুকে প্রেমের পর গণধর্ষণ, আটক ৫ বিএনপির আমলের চেয়ে ছয় গুণ বেশি রিজার্ভ আমাদের রয়েছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মরা-বাঁচা লড়াইয়ে প্রথমার্ধ শেষে গোলশূন্য ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচ সোহরাওয়ার্দী উদ্যান কেনো বিএনপির অপছন্দ : ওবায়দুল কাদের ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচ গোলশূন্য ড্তে শেষ প্রথমার্ধ গণসমাবেশের লিফলেট বিতরণকালে গাজীপুরে বিএনপির নেতাকর্মী গ্রেফতার ১০ দফা দাবিতে জয়দেবপুর রেল স্টেশনে বিক্ষোভ দুর্নীতির অভিযোগ, বেনাপোল সোনালী ব্যাংকের ৩ কর্মকর্তা বরখাস্ত মির্জাপুরে ইটভাটা মালিককে কোটি টাকা জরিমানান

সকল